Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ইউজিসি প্রফেসর হলেন অধ্যাপক হাসিনা খান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২১, ২৬ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ইউজিসি প্রফেসর হলেন অধ্যাপক হাসিনা খান

দেশের খ্যাতিমান গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. হাসিনা খানকে ইউজিসি প্রফেসর হিসেবে নির্বাচিত করা হয়েছে।

বৃহস্পতিবার ইউজিসি প্রফেসর নির্বাচন কমিটির এক সভায় আগামী দুই বছরের জন্য ইউজিসি প্রফেসর হিসেবে হাসিনা খানকে নির্বাচিত করা হয়। যোগদানের তারিখ থেকে তার মেয়াদকাল গণ্য হবে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

ইউজিসি প্রফেসরশিপ প্রবর্তনের পর প্রথমবারের মতো একজন নারী গবেষককে মনোনয়ন দেয়া হলো। অধ্যাপক ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বিজ্ঞানী ইলিশের জিন রহস্য ও পাটের জিন বিন্যাস আবিষ্কারের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী, অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি প্রফেসরশিপ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ সুবিধাপ্রাপ্ত হন ইউজিসি প্রফেসররাও একই সুযোগ সুবিধাপ্রাপ্ত হবেন। ইউজিসি প্রফেসররা তাদের পছন্দ অনুযায়ী যে কোনো বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন।

অধ্যাপক হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer