Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ইউক্রেনের আরেকটি শহর ঘিরে ফেলেছে রুশ সেনারা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৩, ২৬ মে ২০২২

প্রিন্ট:

ইউক্রেনের আরেকটি শহর ঘিরে ফেলেছে রুশ সেনারা

ইউক্রেনের পূর্বাঞ্চলে সিভিরোদোনেৎস্ক শহর প্রায় অবরুদ্ধ করে রেখেছে ‍রুশ সেনারা। শহরটি চারপাশ থেকে ঘিরে ফেলার দাবি করেছে তারা। খবর বিবিসির।

তবে পূর্ব ইউক্রেনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ দাবি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, সেভেরোদোৎস্ক থেকে গুরুত্বপূর্ণ একটি সংযোগ সড়ক এখনো দখলে নিতে পারেনি রুশ সেনারা। সড়কটি দখলে নিতে পারলে সিভিরোদোনেৎস্কের সঙ্গে ইউক্রেনের অন্য শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

সিভিরোদোনেৎস্ক শহরটির উপকণ্ঠে তীব্র লড়াই চলছে। রাশিয়ার অন্যতম লক্ষ্য হলো শহরটি দখল করা। গত মঙ্গলবার রুশ বাহিনীর বোমাবর্ষণে সেখানে ছয়জন নিহত হয়েছেন।

এদিকে সিভিরোদোনেৎস্ক ও তার জমজ শহর লিসিচানৎসক প্রতিরোধে লড়াই অব্যাহত রেখেছে কিয়েভ বাহিনী। বিবিসি বলছে, রুশ সেনারা যদি সিভিরোদোনেৎস্ক থেকে বাখমুটের রাস্তাটি দখল করতে পারে তবে পুরো শহরটিকে ঘিরে ফেলতে সক্ষম হবে তারা।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর তিন মাস পেরিয়ে গেছে। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চল দনবাস পুরোপুরি দখলের দিকে মনোনিবেশ করছে রুশ সেনারা। ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত স্বঘোষিত প্রজাতন্ত্র লুহানস্ক অঞ্চলে রুশ সেনাদের বিরুদ্ধে বেসামরিক অবকাঠামোর ওপর বোমা হামলার অভিযোগ এনেছেন সেখানকার আঞ্চলিক প্রধান। তিনি বলেন, সিভিরোদোনেৎস্কে ১৫ হাজার বেসামরিক লোক আশ্রয় শিবিরে ঠাঁই নিয়েছেন। গত শুক্রবার লুহানস্কের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার কাছাকাছি যাওয়ার দাবি করেছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

এদিকে প্রতিবেশী ইউক্রেনে অভিযান পরিচালনার মধ্যেই সামরিক বাহিনীতে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা কমিয়েছে রাশিয়া। বর্তমানে রাশিয়ার সামরিক বাহিনীর পেশাদার সৈনিক হতে হলে বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। আর বিদেশিদের ক্ষেত্রে লাগবে ১৮ থেকে ৩০ বছর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer