Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ইউক্রেনে শিশুর মৃত্যু নিয়ে কঠোর বার্তা ইউনিসেফের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ১০ মার্চ ২০২২

প্রিন্ট:

ইউক্রেনে শিশুর মৃত্যু নিয়ে কঠোর বার্তা ইউনিসেফের

ইউক্রেনে শিশুর মৃত্যু নিয়ে কঠোর বার্তা ইউনিসেফের। ইউক্রেনে রাশিয়ার হামলাকে বিবেকবর্জিত বলেছে সংস্থাটি।

ইউনিসেফ জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ শুরুর দুই সপ্তাহে অন্তত ৩৭ শিশুর মৃত্যু হয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বৃহস্পতিবার বলেন, দুই সপ্তাহেরও কম সময়ে অন্তত ৩৭ শিশুর মৃত্যু হয়েছে আর আহত হয়েছে ৫০ জন। তিনি আরও জানান, ১০ লাখেরও বেশি শিশু দেশ ছাড়তে বাধ্য হয়েছে।

রাসেল তার বিবৃতিতে বলেন, বিদ্যালয়, পানি শোধনাগার, হাসপাতালসহ বেসামরিক নাগরিকদের বাসাবাড়িতে হামলা বিবেকবর্জিত কাজ, এগুলো অবিলম্বে বন্ধ করতে হবে।
তিনি বলেন, ইউক্রেনের শিশুরা নিদারুণভাবে শান্তি চায়।

এর আগে সেভ দ্য চিলড্রেনের ইরিনা সাগোইয়ান বলেন, ইউক্রেনে রুশ হামলার মুখে বাবা-মা তাদের সন্তানদের জীবন বাঁচাতে সবচেয়ে মরিয়া হয়ে উঠেছে। এমনকি সন্তানদের রক্ষা করতে তাদের অনেকে হৃদয়বিদারক নানা পন্থা অবলম্বন করছেন। এর মধ্যে নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের জন্য প্রতিবেশী ও বন্ধুদের সঙ্গে সন্তানদের ইউক্রেনের বাইরে পাঠিয়ে দেওয়ার বিষয়টিও রয়েছে। আর নিজের বাড়ি রক্ষার জন্য তারা সেখানেই অবস্থান করছেন।

তিনি আরও বলেন, গতকালই এমন একটি ঘটনা ঘটেছে। রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে প্রাণ বাঁচাতে হাসান নামে ১১ বছর বয়সী এক ছেলেশিশু একাই জাপোরিঝিয়া শহরের বাড়ি ছাড়ে। কারণ, তার মা তার দাদিকে বাড়িতে একা ছেড়ে যেতে চাননি।
অবশ্য ১১ বছর বয়সী ওই শিশু ১ হাজার ২০০ কিলোমিটার ট্রেন ভ্রমণ করে নিরাপদে স্লোভাকিয়ায় পৌঁছেছে। দীর্ঘ এ ভ্রমণে ছোট ওই শিশুর কাছে মাত্র দুটি ছোট ব্যাগ, তার পাসপোর্ট এবং হাতে তার আত্মীয়দের ফোন নম্বর লেখা ছিল।
বিবিসি জানিয়েছে, ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে যাওয়া অর্ধেকেরও বেশি শরণার্থী দেশটি থেকে হাঙ্গেরি ও স্লোভাকিয়ায় যাচ্ছে।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি মঙ্গলবার এক টুইটবার্তায় বলেছেন, ২৪ ফেব্রুয়ারির পর যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২০ লাখ ১১ হাজার ৩১২ জন মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। ইউক্রেনের শরণার্থীদের গ্রহণে ইউরোপের দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে পোল্যান্ড। দেশটিতে মঙ্গলবার পর্যন্ত গত ১৩ দিনে ১২ লাখের বেশি মানুষ পাড়ি জমিয়েছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক এ সংস্থার পরিসংখ্যানে দেখা গেছে, সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরিতে প্রায় ১ লাখ ৯১ হাজার ৩৫০ জন, স্লোভাকিয়ায় ১ লাখ ৪০ হাজার ৭৪৫ জন এবং রাশিয়ায় ৯৯ হাজার ৩০০ জন ইউক্রেনীয় ঢুকে পড়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer