Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ইউক্রেন নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া: পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০২, ২৫ ডিসেম্বর ২০২২

প্রিন্ট:

ইউক্রেন নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া: পুতিন

ইউক্রেন সংঘাতে জড়িত সব পক্ষের সঙ্গে আলোচনায় বসতে রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে কিয়েভ ও তার পশ্চিমা সমর্থকরা আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছে বলে রুশ প্রেসিডেন্ট জানান। খবর রয়টার্সের।

রোববার রুশ টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট প্রত্যেকের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তবে বিষয়টি এখন তাদের ওপরই নির্ভর করছে, আমাদের ওপর নয়।’

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপে সবচেয়ে মারাত্মক এবং ১৯৬২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো ও পশ্চিমা দেশের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত হয়।

রাশিয়া বলছে, তাদের সমস্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত তারা লড়াই করবে। অন্যদিকে, ইউক্রেন বলেছে, ২০১৪ সালে রাশিয়ার দখল করা ক্রিমিয়াসহ প্রতিটি রাশিয়ান সেনাকে তাদের সব অঞ্চল থেকে বহিষ্কার না করা পর্যন্ত তারা বিশ্রাম নেবে না।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস এই মাসে প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, বেশির ভাগ সংঘাতই আলোচনার মাধ্যমে শেষ হয়, তবে সিআইএ-র মূল্যায়ন হলো, যুদ্ধ শেষ করার জন্য আলোচনার বিষয়ে রাশিয়া এখনও আন্তরিকভাবে প্রস্তুত নয়।

এদিকে বড়দিনে ইউক্রেনের জনগণকে রাশিয়ার হামলায় ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার স্থানীয় সময় দিবাগত রাতে দেয়া ভিডিও ভাষণে এ আহ্বান জানান তিনি।

এ ছাড়া জেলেনস্কি রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, স্বাধীনতা অর্জন করতে মূল্য দিতে হয়। কিন্তু দাসত্বের মূল্য অনেক বেশি।

সামাজিক যোগাযোগমাধ্যমে যুদ্ধে ক্ষতিগ্রস্ত বিভিন্ন ছবি দেখিয়ে তিনি বলেন, ‘বিশ্বকে অবশ্যই দেখতে হবে এবং বুঝতে হবে আমরা কত খারাপ রাষ্ট্রের সঙ্গে যুদ্ধ করছি।’

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer