Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত স্কুলের জায়গা: নির্মাণ হচ্ছে নতুন ভবন

আশরাফুল আলম আইয়ুব

প্রকাশিত: ০১:০৪, ৫ অক্টোবর ২০২২

প্রিন্ট:

ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত স্কুলের জায়গা: নির্মাণ হচ্ছে নতুন ভবন

ছবি- বহুমাত্রিক.কম

গাজীপুর: গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বাহাদুরসাদী ইউনিয়নের ৬নং ওয়ার্ডে অবস্থিত খলাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। ১৮৯৫ সালে এক তলা বিশিষ্ট বিদ্যালয়ের ১২৮ জন ছাত্র-ছাত্রীর জন্য ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত রুম ছিল মাত্র ৪টি। এরমধ্যে একটি শিক্ষকদের অফিস রুম হিসেবে ব্যবহৃত হতো। যে কারণে শ্রেণি কক্ষ সংকটনের জন্য ব্যহত হচ্ছিল পাঠদান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি স্থানীয় শিক্ষা অফিসে অবগত করলে ২০১৯ সালে ওই বিদ্যালয়ের নতুন ভবন নির্মানে জন্য প্রায় ৬৮ লক্ষ টাকা বরাদ্ধ হয়। কিন্তু বাঁধ সাধে স্থানীয় প্রভাবশালীদের অবৈধ দখল। প্রভাবশালী ওই মহল স্কুলের জায়গায় দোতলা বাড়ি ও দোকান ঘর তৈরি করে অবৈধভাবে দখল করে রাখেন। দুই বছর চেষ্টার পরেও যখন অবৈধ দখলদার উচ্ছেদ করা যাচ্ছিল না। পরে চলতি বছরে মে মাসে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. আসসাদিকজামানের হস্তক্ষেপে অবৈধ দখলদার উচ্ছেদ করে সেখানে চারতলা ফাউন্ডেশন দিয়ে নতুন ভবনের এক তলা নির্মাণ হচ্ছে। বর্তমানে এর নির্মাণ কাজ চলমান। বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ হতে দেখে খুশি শিক্ষক, অভিভাবক ও ছোট ছোট কোমলমতি শিক্ষার্থীরা।

জানা গেছে, এছাড়াও ইউএনও মো. আসসাদিকজামান কালীগঞ্জে যোগ দিয়ে স্থানীয় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে বিশেষ অবদান ও প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে বেশ কিছু কাজ করেছেন। যে কারণে তিনি চলতি বছর স্থানীয় শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য গাজীপুর জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হয়েছেন ।

ইউএনও’র উল্ল্যেখযোগ্য কাজগুলো হচ্ছে স্থানীয় অরক্ষিত প্রাথমিক বিদ্যালয়ে গেট ও সীমানা প্রাচীর নির্মাণ, ক্লাস সংকটে থাকা স্কুল ও মাদ্রাসার নতুন ভবন নির্মাণ ও নির্মাণ কাজ তদারকি এবং নিয়মিত পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে চলমান জমির সমস্যা সমাধান, প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে প্লেয়িং এক্সোসরিজ, বাগান, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বুক কর্ণার বাস্তবায়ন ও তা নিয়মিত পরিদর্শন, স্কুল ম্যানেজিং কমিটির সভায় অংশগ্রহণ ও সদস্যদের দায়িত্ব এবং কর্তব্য বিষয়ক অবহিতকরণ কর্মশালার আয়োজন, সামাজিক উদ্বুদ্ধকরণে মা ও অভিভাবক সমাবেশে অংশগ্রহণ, ব্যক্তি উদ্যোগে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেঞ্চ ও শিক্ষা উপকরণ প্রদান, স্থানীয় ২৯টি বিদ্যালয়ের দেয়ালিকা প্রদর্শনের ব্যবস্থা করা, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে-মিল চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন। এ কাজগুলোর জন্য তিনি স্থানীয়ভাবে বেশ প্রশংসিতও হয়েছেন।

খলাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জনা দে বলেন, আমাদের বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানে এখন আর কোন সমস্যা হবে না। আমাদের ইউএনও স্যারের হস্তক্ষেপে স্কুলের জায়গা অবৈধ দখল উচ্ছেদ করে সেখানে নতুন ভবন নির্মাণ হচ্ছে।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. বেলাল হোসেন সরকার জানান, খলাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নামে ২০১৯ সালে ভবন হওয়ার জন্য প্রয় ৬৮ লক্ষ টাকা বরাদ্ধ হয়েছিল। কিন্তু স্কুলের জমিতে প্রভাশালীরা দোতলা বাড়ি ও দোকান ঘর করে দখল করে রাখেন। পরে উপজেলা নির্বাহী আফিসারের হস্তক্ষেপে তা উচ্ছেদপূর্বক স্কুলের জমি উদ্ধার করে ২ বছর পর ওই বরাদ্ধকৃত টাকা দিয়ে স্কুলের ভবন নির্মাণ করছেন।

উপজেলা শিক্ষা অফিসার নুরুন্নাহার জানান, বরাদ্ধকৃত স্কুলের ভবন না হওয়ায় স্কুলটির পাঠদানে মারাত্মকভাবে ব্যহত হচ্ছিল। পরে ইউএনও স্যারের হস্তক্ষেপে দখলকৃত ওই জমি উদ্ধার করে সেখানে বর্তমানে স্কুলের ভবন নির্মাণ হচ্ছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer