Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ইংলিশ মিডিয়ামের নিবন্ধনের নির্দেশ দিল মন্ত্রণালয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৭, ২৯ জুলাই ২০২০

প্রিন্ট:

ইংলিশ মিডিয়ামের নিবন্ধনের নির্দেশ দিল মন্ত্রণালয়

দেশের ইংরেজি মাধ্যমের বিদ্যালয়গুলোর বাধ্যতামূলক নিবন্ধন নিশ্চিত করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), শিক্ষা বোর্ডগুলো এবং মাউশির নয়টি আঞ্চলিক উপ-পরিচালককে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

পাশাপাশি এমন নিবন্ধিত ও নিবন্ধনবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্যও জানাতে বলা হয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা অনুসারে নিবন্ধন ফি জমা দিয়ে বিদ্যালয়গুলোকে যথাযথ কর্তৃপক্ষের (সাধারণ শিক্ষা বোর্ড) কাছ থেকে নিবন্ধন সনদ নেয়া বাধ্যতামূলক।

অভিযোগ আছে, বেশিরভাগ বিদ্যালয় নিবন্ধন না করে ইচ্ছামতো চলছে। কোনো জবাবদিহি থাকছে না। এসব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর প্রকৃত তথ্যও সরকারের হাতে থাকছে না।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে বিভিন্ন ফি বাবদ শিক্ষার্থীদের ব্যয় সংক্রান্ত অস্বচ্ছতার দিকেও ইঙ্গিত করা হয়েছে। সাময়িক নিবন্ধন আবেদন ফরমে প্রতি মাসে বা বছরে শ্রেণিভেদে আদায় করা টিউশন ফি, ভর্তি ফি, খেলাধুলা ফি, গ্রন্থাগার ফি, টিফিন ফি, মুদ্রণ ফি এবং অন্যান্য ফির পরিমাণ ও বিবরণী উল্লেখ করার নিয়ম রয়েছে বলেও স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ১৪৫টি ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যেখানে শিক্ষার্থী রয়েছে সাড়ে ১১ হাজারের মতো। কিন্তু বাস্তবে এ সংখ্যা আরও বেশি। এসব বিদ্যালয়ের বিষয়ে ২০১৭ সালে নিবন্ধন বিধিমালা হলেও সেটি প্রকৃতপক্ষে কার্যকর হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer