Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আসছে ভিটামিন সমৃদ্ধ গোল্ডেন রাইস

ড. মো. হুমায়ুন কবীর

প্রকাশিত: ১৫:৫২, ২ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আসছে ভিটামিন সমৃদ্ধ গোল্ডেন রাইস

ঢাকা : ভাত বাংলাদশের মানুষের প্রধান খাদ্য। তাইতো বলা হয় ‘মাছে ভাতে বাঙালি’। বাঙালি যা কিছুই খাক না কেন ভাত না খাওয়া পর্যন্ত পেট ভরে না, ক্ষিদে মেটে না। কিন্তু খাদ্যের একটি বিশেষ বৈশিষ্ট রয়েছে। সেটি যা-তা খাওয়াকেই আসলে খাদ্য বলা যায় না।

মানুষের সুস্থ স্বাভাবিকভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন পরিমিত ও সুষম খাদ্য গ্রহণ। সেজন্য খাদ্য তালিকাতে প্রতিদিনই ভাত মাছের পাশাপাশি শাকসবজি, ডাল, দুধ, ফল-মূল ইত্যাদি পরিমাণমত থাকা প্রয়োজন। তাহলেই সেটি হবে সুষম খাদ্য।

আমাদের দেশে সব পর্যায়ের মানুষের খাদ্য গ্রহণে পুষ্টি সচেতনতা থাকে না। তাছাড়া সুষম খাদ্য গ্রহণের বিষয়ে ধারণাও অনেকের নেই। বাংলাদেশের বেশিরভাগ মানুষই গ্রামে বাস করে। সেসব মানুষের ধারণা ও সঙ্গতি দুটোরই অভাব। আর দরিদ্র জনগোষ্ঠীর ভাতের সাথে সুষম পরিমাণ অন্যান্য খাদ্য গ্রহণের সক্ষমতা নেই। তাই তারা সারাবছর শুধু ভাতকেই খাদ্য মনে করে। আর্থিক অনটনের কারণে তারা ভাত খেয়েই ক্ষিদে নিবারণ করে থাকে।

তাই এখানে কৃষি বিজ্ঞানীদের একটি দায় রয়েছে। সে দায়টি হলো দেশের মানুষকে খাদ্য চাহিদা মেটানোর পাশাপাশি পুষ্টি চাহিদা মেটানো। যে দায়ের কারণে তারা আজ তলাবিহীন ঝুড়ির দেশ থেকে খাদ্য উদ্বৃতির দেশে পরিণত করেছেন বাংলাদেশকে।

কৃষি বিজ্ঞানীগণ বাংলাদেশকে ধান উৎপাদনে বিশ্বে ৪র্থ, পাট উৎপাদনে ১ম, সবজি উৎপাদনে ৩য়, সবজি উৎপাদনের আবাদী জমির পরিমাণ বৃদ্ধিতে ১ম, আলু উৎপাদনে ৮ম, আম উৎপাদনে ৭ম, পেয়ারা উৎপাদনে ৮ম, ফল উৎপাদনে ২৮তম, চা উৎপাদনে ৪র্থ এবং ফসলের জাত উদ্ভাবনে ১ম স্থানে অধিষ্ঠিত করতে সমর্থ হয়েছেন।

সেই হিসেবেই বাঙালির প্রধান খাদ্য ধানের জন্য প্রায় ৮০টির বেশি জাত উদ্ভাবন করেছেন। এর সবগুলো জাতই উদ্ভাবন করেছেন বাংলাদেশের আরেক গর্বের প্রতিষ্ঠান বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। এর সাথে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) এরও অবদান রয়েছে।

ইতিমধ্যে বাংলাদেশে যে ধানের জাতগুলো আবিস্কৃত হয়েছে তার মধ্যে এবার আসছে ‘গোল্ডেন রাইস’ নামে অতি গুরুত্বপূর্ণ একটি ধানের জাত । যে জাতটি ব্রি এবং ইরি উভয় প্রতিষ্ঠানের যৌথ সহযোগিতায় জেনেটিক্যালি (জিন স্থানান্তরের মাধ্যমে) উদ্ভাবন করা হয়েছে। সোনালী রঙের এ ধানের মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন এবং ভিটামিন-এ সমৃদ্ধ জিন। আর এখানেই কৃষি বিজ্ঞানীদের সবচেয়ে বড় সাফল্য। আর সেটি হলো সুষম খাবারের সাথে যেমন ভিটামিন বা খাদ্যপ্রাণ একটি গুরুত্বপূর্ণ খাদ্যোপাদান। তা শরীরের অল্প পরিমাণ প্রয়োজন হলেও তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমরা জানি বিশেষ বিশেষ ভিটামিনের অভাবে শরীরে বিশেষ বিশেষ রোগ দেখা দেয় যা সেই ভিটামিনের দ্বারাই পূরণ হওয়া সম্ভব।

একটি বিষয় বিশেষভাবে উল্লেখ্য যে, গোল্ডেন রাইসের জাতটি কোন হাইব্রিড ধানের জাত নয়। কোন ফসলের জাত যদি হাইব্রিড হয় তাহলে সেই জাতের বীজ রাখা কৃষক পর্যায়ে সম্ভব হয়না। কারণ হাইব্রিড জাতের বীজ রাখার জন্য কৃষকের যে উচ্চ প্রযুক্তির বৈজ্ঞানিক জ্ঞান থাকা দরকার তা না থাকায় সেটি উৎপাদন ও সংরক্ষণ করা কঠিন।

সেজন্য হাইব্রিড বীজ সবসময়ই আমদানী করতে হয় অথবা কোন কোম্পানিকে উৎপাদন করতে হয়। কিন্তু গোল্ডেন রাইস ইনব্রিড হওয়ায় তা সহজেই কৃষক পর্যায়ে অন্যান্য স্বাভাবিক সকল বীজের মতই তা উৎপাদন ও সংরক্ষণ করা যাবে। অপরদিকে স্বভাবিক ধানের মধ্যে বিশেষ জেনেটিক পদ্ধতিতে ভিটামিন-এ ও বিটা ক্যারোটিনের জিন সংযোজন করায় এতে পরিবেশ এবং মানবদেহে এর কোন বিরূপ প্রভাব পড়বে কিনা তাও পরীক্ষা করা হয়েছে। উক্ত পরীক্ষ-নিরীক্ষার পর ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া থেকে পরিবেশ ছাড় পাওয়া গেছে। এখন সকল ডকুমেন্টসহ বাংলাদেশের পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্রের জন্য আবেদন করা হয়েছে। সকল প্রক্রিয়া শেষে আগামী ২-৩ মাসের মধ্যেই সেই ছাড়পত্র পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। ইরি এবং ব্রি’র যৌথ একটি প্রতিনিধিদল সম্প্রতি নবনিযুক্ত কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাতের পর এমনটাই গণমাধ্যমে জানিয়েছেন তিনি।

যদি বাংলাদেশে প্রকৃতভাবেই গোল্ডেন রাইস উৎপাদনের জন্য অবমুক্ত করে দেওয়া হয় তবে তা কৃষিতে আরেকটি যুগান্তকারী অর্জন হবে। বাংলাদেশের মাটি, জল ও অবহাওয়ায় চাষকৃত অন্যান্য ধানের মতই এটি আবাদ হবে এবং অন্যন্য ধানের জাতের সমপরিমাণ ফলনও হবে। মাঝে থেকে বাড়তি পাওনা হবে ভিটামিন। বাংলাদেশের সকল পর্যায়ের মানুষ বিশেষ করে নি¤œ আয়ের যারা পুষ্টিকর খাবার কিনে খেতে পারে না তাদের জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় এটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আওয়ামীলীগ সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন এখন পুষ্টির দিক থেকেও স্বয়ংসম্পূর্ণ করার ক্ষেত্রে অবদান রাখবে গোল্ডেন রাইস। কাজেই যত তাড়াতাড়ি সম্ভব একে মাঠে নিয়ে আসা প্রয়োজন এবং কৃষক পর্যায়ে তা ছড়িয়ে দেওয়া প্রয়োজন। তাহলেই এর সুফল পেতে থাকবে জনগণ।

লেখক: কৃষিবিদ ও রেজিস্ট্রার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

email: [email protected]

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer