Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

আলোর ফেরিওয়ালা পলান সরকার আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১ মার্চ ২০১৯

আপডেট: ১৬:৩২, ১ মার্চ ২০১৯

প্রিন্ট:

আলোর ফেরিওয়ালা পলান সরকার আর নেই

ছবি- সংগৃহীত

ঢাকা : গ্রামে বাড়ি বাড়ি ঘুরে বই পৌঁছে দেয়া আলোর ফেরিওয়ালা পলান সরকার আর নেই। দূর আকাশে আলো ছড়াতে চলে গেছেন না ফেরার দেশে।

শুক্রবার দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার বাউসা গ্রামে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর।

পলান সরকার বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন বলে জানিয়েছেন তার ছেলে হায়দার আলী।

১৯২১ সালে জন্মগ্রহণ করা পলান সরকারের আসল নাম হারেজ উদ্দিন। জন্মের মাত্র পাঁচ মাসের মাথায় তার বাবা মারা যান। টাকা-পয়সার টানাটানির কারণে ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ই তাকে লেখাপড়ায় ইতি টানতে হয়। তবে নিজের চেষ্টাতেই তিনি পড়ালেখা চালিয়ে যান।

বই পাগল পলান সরকার স্থানীয় স্কুলে মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের বই উপহার দিতেন। এখান থেকেই শুরু হয় তার বই বিলির অভিযান। এরপর তিনি সবাইকে বই দিতেন। ডায়াবেটিস ধরা পড়ার পর নিজেই হেঁটে হেঁটে বই বিলি করতেন। টানা ৩০ বছরের বেশি সময় ধরে এ কাজ করেছেন তিনি।

নিজের টাকায় কেনা বই পাঠকের বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে বই পড়ার আন্দোলন গড়ে তোলার জন্য পলান সরকার ২০১১ সালে একুশে পদক পান। সেই সাথে এ কাজের জন্য সারাদেশে তাকে অনেকবার সংবর্ধনা দেয়া হয়েছে। তাকে নিয়ে তৈরি হয় ‘সায়াহ্নে সূর্যোদয়’ নামে একটি নাটক।

ইউ.এন.বি নিউজ 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer