Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

আলাস্কায় বড় মাত্রার ভূমিকম্প : সুনামির শঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫০, ২৯ জুলাই ২০২১

প্রিন্ট:

আলাস্কায় বড় মাত্রার ভূমিকম্প : সুনামির শঙ্কা

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য আলাস্কায় বড় মাত্রার ভূমিকম্প হয়েছে। দেশটির ভূতাত্ত্বিক গবেষণা ও পূর্বাভাসকেন্দ্র ইউএস ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার (এনটিডব্লিউসি) জানিয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৮ দশমিক ২।

এনটিডব্লিউসির বিবৃতিতে বলা হয়েছে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সোয়া দশটার দিকে আলাস্কার মধ্যাঞ্চল ও দক্ষিণাংশ এবং প্রশান্ত মহাসাগরের তীরবর্তী হিনচিনব্রুক ও ইউনিমাক এলাকায় এই ভূমিকম্প হয়। ভূ-পৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎসস্থল।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতরের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজ থেকে ৮০০ কিলোমিটার দূরের শহর পেরিভিলে ভূমিকম্প সবচেয়ে তীব্রভাবে অনুভব করা গেছে। সেই হিসেবে, পেরিভিল কিংবা তার আশপাশের এলাকাই ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও হতাহতের পরিমাণ এখনও জানা যায়নি। আলাস্কার গভর্নর মাইক ডানলেভি জানিয়েছেন রাজ্যের জরুরি অবস্থা বিষয়ক বিভাগ ইতোমধ্যে সক্রিয় হয়েছে এবং উপদ্রুত অঞ্চলসমূহের খোঁজখবর নেওয়া হচ্ছে।

বড় মাত্রার এই ভূমিকম্পের প্রভাবে প্রশান্ত মহাসাগরের তীরবর্তী আলাস্কার উপকূলীয় অঞ্চল ও এর সংলগ্ন হাওয়াই দ্বীপপুঞ্জে সুনামি দেখা দিতে পারে বলে সতর্ক করেছে এনটিডব্লিউসি।

তবে হাওয়াই দ্বীপপুঞ্জের সুনামি পূর্বাভাস কেন্দ্র দ্য প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) অবশ্য বলেছে, ভূমিকম্পজনিত কারণে আপাতত এই অঞ্চলে সুনামির সম্ভাবনা নেই।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক গবেষণা ও জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে চলতি বছর এই নিয়ে আটবার ভূমিকম্প হলো আলাস্কায়। এর মধ্যে দু’টি ভূমিকম্পের মাত্রা ছিল ৬।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer