Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আম্ফানের দুর্দশা দেখে হাজার কোটি টাকা ঘোষণা মোদীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩০, ২২ মে ২০২০

প্রিন্ট:

আম্ফানের দুর্দশা দেখে হাজার কোটি টাকা ঘোষণা মোদীর

ঘূর্ণিঝড় আম্ফানের দুর্দশা দেখার পর ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ঘূর্ণিঝড় আম্ফানে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে ঘুরে দেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

২৮৩ বছরে সাইক্লোনে সবচেয়ে ক্ষতি করেছেআম্ফান, এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্যে মোট ৮০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে আকাশপথে নজরদারিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্যপাল জগদ্বীপ ধনকরও।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর ভারতজুড়ে লকডাউন জারি হওয়ার পর থেকে গত তিনমাসে এই প্রথমবার দিল্লির বাইরে সফরে প্রধানমন্ত্রী মোদি।

শুক্রবার সকাল ১১ টার আগে বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকর। প্রত্যেকের মুখেই দেখা যায় মাস্ক। বুধবার রাজ্যের রাজধানী কলকাতা সহ বিভিন্ন অংশ দিয়ে ঝড় বয়ে গেছে।তার জেরে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে রাজ্য।শুক্রবার আকাশ পথে সেই ধ্বংসস্তুপ নিজের চোখে দেখেন প্রধানমন্ত্রী। ২৯ ফেব্রুয়ারি প্রয়াগরাজ এবং চিত্রকূট গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেটাই ছিল তাঁর শেষ সফর। ৮৩ দিন পর, বাংলা ও ওড়িশা সফরে প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাজ্যে এসে ক্ষতিগ্রস্ত দেখতে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এ রাজ্যে প্রায় ১ লক্ষ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার একাধিক ট্যুইটে প্রধানমন্ত্রী জানান, পুরো দেশ বাংলার সঙ্গে রয়েছে, এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যের ক্ষেত্রে কোনও কার্পণ্য করা হবে না। ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, “সাইক্লোন আম্ফানে বাংলায় ধ্বংসলীলা দেখলাম। এটা কঠিন সময়, পশ্চিমবঙ্গের প্রতি সহমর্মিতার সঙ্গে রয়েছে পুরো দেশ। রাজ্যের মানুষের দ্রুত সুস্থ হয়ে ওঠার কামনা করি। স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর চেষ্টা থাকবে”।

দক্ষিণবঙ্গের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকর। কলকাতা ফেরার আগে, উত্তর ২৪ পরগনার বসিরহাটে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকর।

ওড়িশাতেও ব্যাপক ক্ষতি হয়েছে সাইক্লোনের তাণ্ডবে, ফলে সেখানে উপকূলবর্তী এলাকায় ব্যাহত বিদ্যুৎ, টেলিকম যোগাযোগ ব্যবস্থা। ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে সে রাজ্যে ৪৪.৮ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer