Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

আমেরিকাকে পুনর্গঠনের অঙ্গীকার বাইডেন-হ্যারিসের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৭, ১৩ আগস্ট ২০২০

প্রিন্ট:

আমেরিকাকে পুনর্গঠনের অঙ্গীকার বাইডেন-হ্যারিসের

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন ও তার রানিং মেট কমলা হ্যারিস বুধবার একসঙ্গে প্রচারণার কাজ শুরু করেছেন।ডেমোক্রেট দলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পাওয়া ভারতীয় বংশোদ্ভূত হ্যারিস বলেন, স্বাস্থ্য, বর্ণবাদী অবিচার ও বিপর্যস্ত অর্থনীতি দেশের এই তিন সংকট থেকে উত্তরণে আমেরিকানরা একজন নেতার জন্যে হাহাকার করছেন।

ডেলাওয়ারের উইলমিংটনে অ্যালেক্সিস আই ডুপন্ট হাই স্কুলের জিমনেশিয়ামে তাদের প্রথম এই নির্বাচনী প্রচারণার অনুষ্ঠান জনসাধারণের জন্যে উন্মুক্ত ছিল না। করোনা ভাইরাসের কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। তারা কেবল কিছু সংখ্যক সাংবাদিকের মুখোমুখি হন। এ সময়ে উভয়ে ট্রাম্প যুগের অবসান ঘটিয়ে দেশকে পুনর্গঠনের অঙ্গীকার করেন।

সাবেক আইনপ্রণেতা হ্যারিস(৫৫) সাংবাদিকদের বলেন, আমেরিকার সাথে কি হচ্ছে সেটা নির্ধারণ হতে যাচ্ছে। এর সঙ্গে যুক্ত আমাদের অর্থনীতি, স্বাস্থ্য, এদেশের শিশুসহ সবকিছু।

ভারতীয় মা ও জ্যামাইকান পিতার সন্তান কমলা হ্যারিস আরো বলেন, আমাদের এমন একজন প্রেসিডেন্ট ক্ষমতায় আছেন যিনি শুধু নিজের চিন্তায় আছেন, অথচ যারা তাকে নির্বাচিত করেছে তাদের প্রতি তার কোন খেয়াল নেই। আমেরিকা সুযোগ্য নেতৃত্বের জন্যে জন্যে হাহাকার করছে।

হ্যারিস আরো বলেন, ট্রাম্প আমেরিকাকে বিভক্ত করেছেন, বিশ্বজুড়ে আমাদের খ্যাতি নষ্ট করেছেন।
এদিকে বাইডেন বলেন, ক্যালিফোর্ণিয়ার সিনেটর, মিসেস হ্যারিস হলেন প্রথম কোন কৃষ্ণাঙ্গ নারী যিনি যুক্তরাষ্ট্রের প্রধান একটি দলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

তিনি আরো বলেন, নভেম্বরের নির্বাচনে আমরা যাকে নির্বাচন করবো তিনি আমেরিকার দীর্ঘ ভবিষ্যৎ নির্ধারণ করবেন।
বাইডেন ট্রাম্পের করোনা মোকাবেলায় ব্যর্থতা, জলবায়ু পরিবর্তন, বেকারত্বের হার সামাল দেয়া, বর্ণবাদী ও বিভাজনমূলক বক্তব্যেরও তীব্র সমালোচনা করেন।

এদিকে ট্রাম্প বুধবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বলেন, কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দলের মনোনায়ন পেতে ব্যর্থ হওয়ার পর বাইডেনকে তীব্র ভাষায় আক্রমণ করেছিলেন। এখন তিনিই সেই বাইডেনের রানিং মেট হয়ে গেলেন। আবার বাইডেন সম্পর্কে ভালো কথাও বলছেন।

উল্লেখ্য বিভিন্ন জনমত জরিপে এগিয়ে থাকা জো বাইডেন নির্বাচিত হলে তিনি হবেন আমেরিকার সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে তিনি হয়তো এক মেয়াদে দায়িত্ব পালন করে তার ডেপুটিকে উত্তরসূরী হিসেবে প্রস্তুত করবেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer