Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আমিরাতে কোরবানির ঈদ ৯ জুলাই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৮, ২৩ মে ২০২২

প্রিন্ট:

আমিরাতে কোরবানির ঈদ ৯ জুলাই

চলতি বছর সংযুক্ত আরব আমিরাতে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে আগামী ৯ জুলাই। দেশটির অ্যাস্ট্রোনমি সোসাইটি এ তথ্য নিশ্চিত করেছে।

পবিত্র এ উৎসবটি সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা করা যায়। তাহলে কবে হতে পারে এবারের কোরবানির ঈদ।

ইসলামি ক্যালেন্ডার অনুসারে, জ্বিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় ঈদুল আজহা। এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে চলতি বছর ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ৯ জুলাই (শনিবার)।

সোমবার এক প্রতিবেদনে খালিজ টাইমস জানিয়েছে, আমিরাতের সরকারি ক্যালেন্ডার অনুসারে আরাফাতের দিন, অর্থাৎ ঈদুল আজহার আগের দিনও ছুটি থাকে। সেই হিসাবে, এ বছর আমিরাতবাসী জ্বিলহজ মাসের ৯ তারিখ থেকে ১২ তারিখ টানা চারদিন ঈদের ছুটি উপভোগ করতে পারেন।

ঈদুল আজহা উপলক্ষ্যে সম্ভবত চারদিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন আমিরাতের অধিবাসীরা। ইংরেজি ক্যালেন্ডারে জুলাই মাসের ৮ তারিখ (শুক্রবার) থেকে ১২ তারিখ (সোমবার) পর্যন্ত থাকতে পারে ঈদের ছুটি।

অর্থাৎ আরাফাতের দিন ও ঈদুল আজহার তিন দিনের ছুটির সঙ্গে কোনো সাপ্তাহিক ছুটি যোগ হচ্ছে না আমিরাতের সরকারি-বেসরকারি কর্মীদের।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আমিরাতে এ বছর রোজা পালন শুরু হয়েছিল গত ২ এপ্রিল। পরদিন অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বেশিরভাগ দেশে।

এক মাস রোজা পালনের পর ১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পরিপ্রেক্ষিতে ২ মে ঈদুল ফিতর উদ্‌যাপন করে সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরদিন ঈদ উদ্‌যাপিত হয় বাংলাদেশে।

ফলে আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে এ উৎসব উদ্‌যাপিত হতে পারে ১০ জুলাই থেকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer