Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আবারও ইরান থেকে তেল-গ্যাস আমদানি করবে দ. কোরিয়া ও জাপান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৪, ১০ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আবারও ইরান থেকে তেল-গ্যাস আমদানি করবে দ. কোরিয়া ও জাপান

 

দক্ষিণ কোরিয়া ও জাপান সাময়িক বিরতির পর আবার ইরানের কাছ থেকে তেল ও গ্যাস আমদানি শুরু করার কথা ঘোষণা করেছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, জানুয়ারির শুরু থেকেই তারা ইরানের সাউথ পার্স তেল ও গ্যাস ক্ষেত্র থেকে তেল ও তেলজাত সামগ্রী আমদানি শুরু করবে।

ইরানের অন্যতম বড় তেল ক্রেতা দক্ষিণ কোরিয়া দৈনিক তেহরানের কাছ থেকে প্রায় ১০ লাখ ব্যারেল তেল আমদানি করে। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থেকে ছাড় আদায়ের লক্ষ্যে দেশটি গত জুলাই মাসে তেল আমদানি কমিয়ে দিয়েছিল। তেল আমদানি কমিয়ে দেওয়ার কারণে মার্কিন সরকার গত সোমবার দক্ষিণ কোরিয়াসহ আটটি দেশকে ইরান থেকে তেল আমদানি অব্যাহত রাখার অনুমতি দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম তেল শোধন কোম্পানি এসকে ইনোভেশন বলেছে, তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে আপাতত ছয় মাসের ছাড় পেয়েছেন। এবং এরপর এই মেয়াদ আরও বাড়ানো যাবে বলে আশা করছেন। মার্কিন ছাড়ের ফলে এখন দক্ষিণ কোরিয়া মাসে ইরানের কাছ থেকে ৪০ লাখ ব্যারেল (দৈনিক প্রায় এক লাখ ৩০ হাজার ব্যারেল) তেল কিনতে পারবে।

এদিকে, জাপানের অর্থ ও বাণিজ্যমন্ত্রী হিরোশিগে সেকো জানিয়েছেন, তার দেশও ইরানি তেল আমদানি আবার শুরু করার প্রস্তুতি নিচ্ছে। জাপানের অন্তত একটি তেল শোধন কোম্পানি এরইমধ্যে ইরানি তেল আমদানি শুরু করার বিষয়টি বিবেচনা করছে। জাপানের বৃহত্তম তেল শোধন কোম্পানি জেএক্সটিজি নিপ্পন অয়েল এন্ড এনার্জি বলেছে, তারা এই বিষয়ে পরিস্থিতি পর্যালোচনা করছে।

জাপান গত বছর ইরাকের কাছ থেকে দৈনিক গড়ে প্রায় এক লাখ ৭২ হাজার ব্যারেল তেল আমদানি করেছে। এছাড়া, ইরানের দুই প্রধান তেল ক্রেতা ভারত ও চিন ঘোষণা করেছে, যুক্তরাষ্ট্র ছাড় না দিলেও তারা ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখত। গত ৫ নভেম্বর ইরানের তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে যুক্তরাষ্ট্র। তবে আট দেশকে এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়। দেশগুলো হচ্ছে চিন, ভারত, তুরস্ক, জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, গ্রিস ও তাইওয়ান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer