Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

আফ্রিকায় বিনিয়োগের আহ্বান বিলগেটসের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩০, ১৮ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আফ্রিকায় বিনিয়োগের আহ্বান বিলগেটসের

ঢাকা : মার্কিন ধনকুবের বিল গেটস বলেছেন, আফ্রিকার দারিদ্য্র মোকাবেলায় বিশ্বের উচিত সেখানেই বিনিয়োগ করা। মঙ্গলবার তার ফাউন্ডেশন বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে।

বিল গেটস আফ্রিকার দারিদ্র বিমোচনে একটি ধারণা দিয়েছেন। তিনি বলেছেন, আফ্রিকার তরুণ প্রজন্মের স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিনিয়োগ করলে সেখানকার দারিদ্র্য দূর হবে। তাই আফ্রিকাকে সহায়তার জন্যে বিশ্বের উচিত সেখানেই বিনিয়োগ করা।

দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর বার্ষিক ‘গোলকিপার্স’ প্রতিবেদনে ২০৩০ সাল নাগাদ জাতিসংঘের দারিদ্র বিমোচন লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি ১৮টি সূচকের ভিত্তিতে পর্যালোচনা করা হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।
বিশ্বব্যাপী দরিদ্রতা কমে আসলেও সংখ্যা অনুপাতিক দারিদ্র্যের হার দরিদ্র বিমোচনের এই অগ্রগতিকে থামিয়ে দিতে পারে। এমনকি এর ফলে দারিদ্র্য আবার বেড়েও যেতে পারে বলে প্রতিবেদন সতর্ক করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো যদি আফ্রিকায় সঠিক ও যথাযথভাবে বিনিয়োগ করা হয় তবে সেখানকার তরুণ প্রজন্ম অর্থনীতিতে অবদান রাখতে পারবে এবং এর পাশাপাশি জনসংখ্যার বৃদ্ধির হারও হ্রাস পেতে পারে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, ভবিষ্যতে দুটি দেশ-গণপ্রজাতন্ত্রী কঙ্গো ও নাইজেরিয়ায় ৪০ শতাংশের বেশি লোক চরম দারিদ্র্যের মধ্যে বাস করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘে বিশ্ব নেতৃবৃন্দের সম্মেলনের ফাঁকে বিল ও মেলিন্ডা গেটস আগামী সপ্তাহে নিউইয়র্কে যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। অনুষ্ঠানে তারা তরুণদের পেছনে বিনিয়োগের বিষয়টি তুলে ধরবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer