Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক নিহত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ১৬ জুলাই ২০২১

প্রিন্ট:

আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক নিহত

আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে সংঘর্ষের সময় পুলিৎজারজয়ী সাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন। শুক্রবার পাকিস্তান সীমান্তের কাছে কান্দাহারে এ ঘটনা ঘটে।

কান্দাহার সীমান্তের স্পিন বলদাক এলাকার নিয়ন্ত্রণ নিতে তালেবানের সঙ্গে লড়াই করছে আফগান নিরাপত্তা বাহিনী। সেখানে সংবাদ সংগ্রহ করতে গিয়েছিলেন রয়টার্সের ফটো সাংবাদিক দানিশ। সেখানে তালেবানের হামলায় আফগান বাহিনীর এক সিনিয়র সদস্যও নিহত হয়েছেন। দুই পক্ষের মধ্যে গোলাগুলি চলাকালে তারা নিহত হন বলে জানিয়েছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্সের

দানিশ সিদ্দিকী ভারতের নাগরিক। গত সপ্তাহে ওই এলাকায় নিরাপত্তা বাহিনী ও তালেবানের সশস্ত্র যোদ্ধাদের মধ্যে লড়াই শুরু হলে সেখানে সংবাদ সংগ্রহ করার জন্য যান তিনি। আফগানিস্তানের বাহিনীর সঙ্গে ছিলেন তিনি।

পুলিৎজারজয়ী ফটোসাংবাদিক ছিলেন দানিশ। তার মৃত্যুর পর রয়টার্সের প্রেসিডেন্ট মাইকেল ফ্রিডেনবার্গ ও বার্তা সংস্থাটির এডিটর ইন চিফ আলেসান্দ্রা গ্যালোনি এক বিবৃতিতে বলেন, এ ঘটনা সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা করছি আমরা। এ জন্য সেখানকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। দানিশ একজন অসাধারণ সাংবাদিক ছিলেন। এছাড়া দানিশের পরিবারের প্রতি শোক জানানো হয়েছে রয়টার্সের পক্ষ থেকে।

আফগানিস্তানের বাহিনীর পক্ষ থেকে বলা হয়, দানিশের ওপর তালেবানের সদস্যরা যখন হামলা চালায়, তখন তিনি এক দোকানির সঙ্গে কথা বলছিলেন।

রয়টার্সের ফটোগ্রাফি দল ২০১৮ সালে রোহিঙ্গাসংকট নিয়ে কাজ করে পুলিৎজার পুরস্কার জিতেছিল। সেই দলে ছিলেন দানিশ। তিনি ২০১০ সাল থেকে রয়টার্সের সঙ্গে কাজ করছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer