Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আফগান সফরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ২২ অক্টোবর ২০২১

প্রিন্ট:

আফগান সফরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তানে শিক্ষা ও কাজ করার অধিকারের দাবিতে আবারো বিক্ষোভ করেছেন দেশটির নারীরা। তবে বরারবের মতো আবারো তাদের বিক্ষোভে হামলা চালিয়েছে ক্ষমতাসীন তালেবান।

এদিকে তালেবান ক্ষমতা নেওয়ার পর প্রথমবারের মতো কাবুল সফরে গেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী। আফগানিস্তানের সঙ্গে পাক সীমানা খোলা রাখার ঘোষণা দিয়েছেন তিনি। এরমধ্যেই আফগানিস্তানকে সহযোগিতায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্ষমতাসীন তালেবানের রক্তচক্ষু উপেক্ষা করে বৃহস্পতিবার কাবুলের রাস্তায় নেমে আসেন অধিকার আদায়ে সরব দেশটির নারীরা। এ সময় শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানান তারা।

একইসঙ্গে দেশটির দারিদ্রতা, বেকারত্ব ও দুর্ভিক্ষ নিরসনে ব্যবস্থা নেয়ার দাবি জানান আন্দোলনকারীরা। আফগানিস্তানে মাধ্যমিক বিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুযোগ এক মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। বন্ধ হয়ে গেছে নারীদের কাজের সুযোগও।

বিক্ষোভকারীদের বিনাবাধায় প্রায় দেড় ঘণ্টা বিক্ষোভ করতে দিলেও এক পর্যায়ে বিক্ষোভের খবর সংগ্রহ করতে আসা সাংবাদিকদের ওপর হামলা চালানো হয়। বিদেশি এক সাংবাদিককে রাইফেলের বাঁট দিয়ে আঘাতের পাশাপাশি তাকে লাথি ও ঘুষি মারে তালেবান সদস্যরা।

তালেবান ক্ষমতা নেয়ার পর প্রথমবারের মতো আফগানিস্তান সফরে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি। পাক গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদও তার সঙ্গে গেছেন।

বৃহস্পতিবার আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে বৈঠকে বসেন তিনি। এ সময় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। একইসঙ্গে পাক-আফগান সীমান্ত খোলা রাখার কথা জানান পাক পররাষ্ট্রমন্ত্রী।

শাহ মাহমুদ কুরাইশি বলেন, দুই দেশের ভিসা, বাণিজ্য ও সীমান্ত নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমাদের মধ্যে খুব ভালো একটা বৈঠক হয়েছে। এই আলোচনার পরিপ্রেক্ষিতে আফগান প্রতিনিধি দলও পাকিস্তান সফর করবে। যাতে আমরা যে আলোচনা আজ শুরু করলাম সেটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। ছোট থেকে শুরু করে বড় বড় ইস্যুও আমরা কম সময়ের মধ্যে সমাধানে আশাবাদী।

আফগানিস্তানের মানবিক পরস্থিতিতে দেশটির জনগণকে অর্থনৈতিক সাহায্য দিতে শিগগিরই একটি বিশেষ তহবিল গঠনের ঘোষণা দিয়েছে জাতিসংঘ। সংস্থার উন্নয়ন প্রকল্প ইউএনডিপি জানায়, এরইমধ্যে প্রাথমিকভাবে সেই তহবিলে প্রায় ৬ কোটি ডলার সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি।

এদিকে আফগানিস্তানের মানবিক সংকট মোকাবিলায় দেশটিতে সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোচিতে এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। একইসঙ্গে আফগানিস্তানের জব্দকৃত অর্থ ও সম্পদও আফগান নাগরিকদের ফিরিয়ে দেয়ার আহ্বান জানান পুতিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer