Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাবি শিক্ষার্থীদের পাঁচ ভাষায় গান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪২, ২১ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাবি শিক্ষার্থীদের পাঁচ ভাষায় গান

ঢাকা : ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। ছেলেহারা শত মায়ের অশ্রু গড়ায়ে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি…।’

গীতিকার আব্দুল গাফফার চৌধুরীর গানটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পাঁচটি ভাষায় গেয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় শহিদ মিনারে গানটি পরিবেশন করা হয়। বাংলা, ইংরেজি, ফরাসি, হিন্দি ও আরবি- এ পাঁচ ভাষায় গানটি গাওয়া হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার পাশাপাশি বিশ্বের অন্য ভাষার প্রতি শ্রদ্ধা রেখে এ রকম ব্যতিক্রম আয়োজন করা হয় বলে ইনস্টিটিউট সূত্রে জানা গেছে।

আয়োজনের তত্ত্বাবধায়ক আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার প্রভাষক রিয়াদুল ইসলাম সোহেল ইউএনবিকে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোনো একক শহিদ মিনারের সামনে পাঁচটি ভাষায় গান গাওয়া বিশ্বে বোধহয় এই প্রথম। আজকে এখানে যারা উপস্থিত তারা ইতিহাসের সাক্ষী হয়ে রইলেন।

তিনি আরও বলেন, প্রাথমিক ধারণা আমার হলেও নানা প্রতিকূলতা সত্ত্বেও ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষক ও শিক্ষার্থীদের দুদিনের নিরলস পরিশ্রমে আমরা সুন্দর একটা আয়োজন করতে পেরেছি।

ইউ.এন.বি নিউজ  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer