Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক চাপে পড়েছে মিয়ানমার: পররাষ্ট্র সচিব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ১৫ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

আন্তর্জাতিক চাপে পড়েছে  মিয়ানমার: পররাষ্ট্র সচিব

ঢাকা : পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেছেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার করা মামলার শুনানিতে অংশ নিয়ে আন্তর্জাতিক চাপে পড়েছে মিয়ানমার।

তিনি সাংবাদিকদের বলেন- নিজেদের অপরাধ ঢাকতে ব্যর্থ হয়েছে মিয়ানমার। বৃহস্পতিবার শেষ হয় আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা গাম্বিয়ার মামলার অন্তর্বর্তী আদেশের শুনানি।

শুনানিতে বিবাদী মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি আদালতে এটা স্বীকার করতে বাধ্য হয়েছেন যে, রাখাইনে যুদ্ধাপরাধ হয়ে থাকতে পারে। তিনি গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করে এ সংক্রান্ত কোনো অন্তর্বর্তী আদেশ না দিতে আদালতের প্রতি আর্জি জানিয়েছেন।

ওই শুনানি পর্যবেক্ষণে বাংলাদেশের ১১ সদস্যের সরকারি প্রতিনিধিদল নিয়ে আদালতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব এম শহিদুল হক। তিনি বলেন, আন্তর্জাতিক আদালতে বিশেষ করে গণহত্যা, জাতিগত নিধনের যুক্তিগুলো খণ্ডাতে পারেনি মিয়ানমার।

আদালতের কাঠগড়ায় মিয়ানমার যে চাপের মুখে পড়েছে তা কাটিয়ে ওঠা সহজ হবে না বলেও মন্তব্য করেন তিনি। গাম্বিয়ার করা মামলায় আট থেকে ১২ সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী একটি আদেশ দিতে পারেন আন্তর্জাতিক বিচারিক আদালত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer