Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আট বছরের বিবাহিত যশোর ছাত্রলীগের সভাপতি!

যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০০:৪৯, ১৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আট বছরের বিবাহিত যশোর ছাত্রলীগের সভাপতি!

যশোর : মিথ্যা তথ্য দিয়ে গঠণতন্ত্রের নিয়ম লংঘন করে যশোর জেলা ছাত্রলীগের সভাপতি পদ ভাগিয়ে নিয়েছেন রওশন ইকবাল শাহী। বছর খানেক আগে যশোরে জমকালো এক সম্মেলনের মাধ্যমে তিনি জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। তবে ওই সম্মেলনের আগে নিজের বিয়ে ও সন্তানের জনকের বিষয়টি রীতিমতো গোপন করেন তিনি।

সম্প্রতি তার বিয়ের কাবিননামা ও সন্তানের ছবি ছাত্রলীগ নেতাকর্মীদের মোবাইলে মোবাইলের ঘুরে বেড়াচ্ছে। এনিয়ে যশোরে সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

যশোর জেলা ছাত্রলীগ সূত্রে জানা যায়, গত বছর ১০ জুলাই যশোর জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সরকারি এমএম কলেজের সাবেক সভাপতি রওশন ইকবাল শাহীকে সভাপতি এবং জেলা ছাত্রলীগের সদস্য ও পৌর ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক ছালছাবিল আহমেদ জিসানকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি গঠন করা হয়। পরে এই কমিটি কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসেন এক বছরের জন্য অনুমোদন দেন। এই সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার কথা। কিন্তু ইতিমধ্যে বর্তমান কমিটির মেয়াদ শেষ হলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি।

বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্রের বিধি ২৩ এর উপবিধি ‘ক’ তে বলা হয়েছে, ‘ছাত্রলীগের কোন সদস্য বিয়ে করলে পরবর্তি নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার হারিয়ে ফেলবেন।’ গঠনতন্ত্রের দ্বিতীয়ভাগের এই ধারা মেনে ছাত্রলীগের কোন কমিটিতে বিবাহিতদের কোন পদ দেওয়া হয় না।

অনুসন্ধানে জানা যায়, ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর রওশন ইকবাল শাহী একটি কন্যা সন্তানের জনক হন। শহরের ফাতেমা হাসপাতালে রওশন ইকবাল শাহীর স্ত্রী ইসরাত আরা নাজনীন বিপাশা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এই কন্যা সন্তানের জন্ম দেন। ডা. টমাস হালদার সিজারিয়ান অপারেশনটি করেন। এর আগে ২০১৩ সালের ২৩ মার্চ সদর উপজেলার ভায়না গ্রামের এহসানুল হক কবিরের মেয়ে বিপাশার সাথে বিয়ে হয় শাহীর। আরবপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার আব্দুল হামিদ ভলিউমের ৫৮ নাম্বার পৃষ্টায় তাদের বিয়ের রেজিস্ট্রি করেন।

কাবিননামায় দেনমোহর নির্ধারণ করা হয় এক লাখ টাকা। শাহীর পক্ষে বিয়ের স্বাক্ষী ছিলেন জেলা ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক ছালছাবিল আহমেদ জিসান ও পৌর ছাত্রলীগের আহবায়ক মেহেদী হাসান। আর মেয়ে পক্ষের স্বাক্ষী ছিলেন সাব্বির আহমেদ ও রিয়াজুল ইসলাম।

যদিও বিষয়টি নিয়ে তখন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদসহ ছাত্রলীগের একাংশের নেতারা শাহীর বিয়ের বিষয়টি তুলে ধরে তার সভাপতির প্রার্থীতা বাতিলের দাবি তোলেন। এমনকি বিষয়টি কেন্দ্রীয় ছাত্রলীগকেও অবহিত করা হয়। তবে তাদের অভিযোগ নির্বাচন কমিশন তখন আমলে নেয়নি। অবশ্য এর পিছনে ছাত্রলীগে নিজের আধিপত্য কাজে লাগিয়ে কেন্দ্র থেকে তৃণমূল সর্বত্র প্রভাব বিস্তার করেন জেলা শাখার তৎকালীন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল। নেতাকর্মীদের একটি অংশেটির দাবি, বিপুলের ইচ্ছাতেই বিবাহিত হওয়ার পরেও জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন রওশান ইকবাল শাহী।

২০১৭ সালে জেলা ছাত্রলীগের সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করা তৎকালীন জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জামাল হোসেন শিমুল বলেন, ‘সম্মেলনের আগে সভাপতি পদপ্রার্থী রওশন ইকবাল শাহী বিবাহিত এবং তিনি সন্তানের জনক বলে অভিযোগ উঠেছিলো। তবে আমরা তার পক্ষে কোন প্রমাণ সেসময় পাইনি।’

যোগাযোগ করা হলে তার বিরুদ্ধে আনিত অভিযোগ অসত্য দাবি করে রওশন ইকবাল শাহী বলেন, ‘রাজনৈতিক প্রতিপক্ষরা আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer