Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

আজীবন ক্ষমতায় থাকার চেষ্টায় পুতিন: যুক্তরাষ্ট্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০৪, ৩০ জুন ২০২০

প্রিন্ট:

আজীবন ক্ষমতায় থাকার চেষ্টায় পুতিন: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা সোমবার বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিতর্কিত সাংবিধানিক সংস্কারের মাধ্যমে আজীবনের জন্য ক্ষমতায় থাকার চেষ্টা করছেন। খবর এএফপি’র।

মার্কিন ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী স্টিভ বিগুন বলেন, ‘পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজীবনের জন্য নিজেদের ক্ষমতায় রাখার পরিকল্পনা করছেন বলে মনে হচ্ছে।’ জার্মান মার্শাল ফান্ড ফোরামে বিগুন বলেন, ‘রাশিয়ার নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কয়েকদিনের মধ্যে গণভোটে যেতে হবে। আর এ ভোটের ফলাফল পূর্ব নির্ধারিত হবে বলে অনেকে মনে করছেন।’

বিগুন বলেন, ৬৭ বছর বয়সী পুতিনের এ গণভোটের লক্ষ্য হলো তার শাসনের মেয়াদ বাড়ানো, যাতে তিনি কার্যকরভাবে আজীবন ক্ষমতায় টিকে থাকতে পারেন। রাশিয়ার নাগরিকরা ১ জুলাইয়ের গণভোটে ইতোমধ্যেই ভোট দেয়া শুরু করেছেন। এই ভোটের রায় নিয়ে পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। পুতিন ১৯৯৯ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন।

আলেক্সি নাভালনিসহ বিরোধী ক্যাম্পেইনাররা বলছেন, পুতিন আজীবন প্রেসিডেন্ট থাকার চেষ্টা করছেন। গত ২২ এপ্রিল এ গণভোট হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার কারণে ক্রেমলিন এ ভোট স্থগিত করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer