Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

আজ যবিপ্রবি দিবস : বয়কট শিক্ষক সমিতির

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১১, ২৫ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

আজ যবিপ্রবি দিবস : বয়কট শিক্ষক সমিতির

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দিবস আজ। দীর্ঘ পথ পরিক্রমায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহত্তর যশোর জেলার প্রথম ও একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়টি আজ এর ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে। এ বছর করোনা মহামারীর কারনে স্বল্প পরিসরে উদযাপিত হবে দিবসটি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দিবস পালনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দিবসটি বয়কট করছে।

জানা গেছে, ২০০৭ সালের ২৫ জানুয়ারি যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের সাজিয়ালী মৌজায় ৩৫ একর জায়গা জুড়ে বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয়। তবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০০৮-০৯ শিক্ষাবর্ষে।

যশোর শহরের ধর্মতলার ‘বৃষ্টি মহল’ নামের একটি ভাড়া বাড়িতে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম শুরু হয়। এ ভাড়া বাড়িতে ২০০৯ সালে ২০০৮-০৯ শিক্ষাবর্ষে ‘কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল’, ‘পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি’, ‘অণুজীববিজ্ঞান’ এবং ‘ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স’ বিভাগে ২০০ জন শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয়।

ওই বছরের ১০ জুন ভর্তিকৃত ২শ জন শিক্ষার্থী নিয়ে মূল ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাসের উদ্বোধন করেন।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগ রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি পর্যায়ে ৪ হাজার ১৭৫ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকসহ মোট ২৭২ জন শিক্ষক, বিভিন্ন গ্রেডের ১১৪ জন কর্মকর্তা এবং ৩১৭ জন কর্মচারী আছেন। যারা নিজেদের মেধা ও শ্রমের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণা নির্ভর বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়তে রাতদিন নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ^বিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হবে। ৯.৩৫ মিনিটে বিশ^বিদ্যালয়ের জন্মদিন উপলক্ষে কেক কাটা ওতারপর বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে। বেলা ১২.০০ ঘটিকায় বিশ^বিদ্যালয়ের সম্মেলন কক্ষে Research Contribution of JUST in the development of Bangladeshয শীর্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হবে।

বিগত বছরগুলোতে বেশ জাকজমক ও আনাড়ম্বরের সাথে বিশ্ববিদ্যালয় দিবসটি উদযাপিত হতো। এ বছর করোনা মহামারির কারণে সকল কর্মসূচি বাতিল করা হয়েছে।

এ দিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৪তম দিবস বয়কট করছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। রোববার উপাচার্য বরাবর এ স্মারকলিপির মাধ্যমে সমিতির নেতৃবৃন্দ এই বয়কটের ঘোষণা দিয়েছেন। একই সাথে শিক্ষক সমিতি ৭ দফা দাবি পেশ করেছেন। তবে স্মারকলিপি দেবার সময় শিক্ষক সমিতির নেতারা উপাচার্যর সাথে অপ্রত্যাশিত আচরণ করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো: আনোয়ার হোসেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন জানান, প্রাপ্যতা অনুযায়ী প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদের শিক্ষকদের পদন্নোতি দেয়া হয়নি। এছাড়া শিক্ষকরা বৈষম্যের শিকার। যে কারণে আজকের বিশ্ববিদ্যালয় দিবসে শিক্ষক সমিতি অংশগ্রহণ করবেন না। তিনি বলেন, আমরা ভিসি স্যারকে বলেছি, আগের স্থগিত দু’টি সিলেকশন কমিটি বাস্তবায়ন করতে হবে, নাহলে আগামিতে বিশ্ববিদ্যালয়ে আর কোন সিলেকশন হতে দেয়া হবে না। শিক্ষকরা প্রতিহত করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো: আনোয়ার হোসেন জানান, শিক্ষক সমিতি গতকাল আমার কাছে স্মারকলিপি দেবার সময় অপ্রত্যাশিত আচরণ করেছেন। তারা আমাকে হুমকি দিয়েছেন যে আর কোন সিলেকশন হতে দেবে না। অথচ শিক্ষকদের কাজ শিক্ষার্থীদের লেখাপড়া করানো ও গবেষণা করা। তারা সেই কাজে মনোযোগী না হয়ে এসব করছে। যা দু:খজনক। কেননা আমি ইতোপূর্বে তাদেরকে বলেছি, শিক্ষার্থীদের সিলেবাস শেষ করতে হবে এবং অনলাইনে সবকিছু আপলোড থাকতে হবে। এসব ঠিক থাকলে আমি রিজেন্টবোর্ডে শিক্ষকদের দাবি নিয়ে কথা বলব। কিন্তু সেটা তারা করেনি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer