Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আজ ন্যু ক্যাম্পে এল ক্লাসিকো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ৬ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আজ ন্যু ক্যাম্পে এল ক্লাসিকো

ঢাকা: শিরোপাধারী বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ আজ রাতে কোপা দেল রের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে। স্প্যানিশ কাপে এল ক্লাসিকোর এই মহারণে রিয়ালকে অনুপ্রেরণা জোগাচ্ছে নতুন কোচের অধীনে তাদের সাম্প্রতিক ছন্দ। অপরদিকে লিওনেল মেসির দলের শিরোপা রক্ষার মিশনে সাম্প্রতিক ইতিহাস তো চোখ রাঙাচ্ছেই, আছে ঘরের মাঠে অধিনায়ককে না পাওয়ার আশঙ্কাও!

গেল মৌসুমে ইউরোপীয় শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও ঘরোয়া সাফল্য অর্জনে ব্যর্থ হয়েছিল রিয়াল মাদ্রিদ। লিগে তৃতীয় হয়ে শেষ করার আগে কোপা দেল রের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল কোচ জিনেদিন জিদানের দল। এই মৌসুমের শুরুতে নতুন কোচ হুলেন লোপেতেগুইয়ের অধীনেও ঘরোয়া পরিবেশে তাদের ব্যর্থ যাত্রা অব্যাহত থাকে। ফলে মৌসুমের অর্ধেক না পেরোতেই চাকরি যায় তার।

হুলেনের স্থলাভিষিক্ত কোচ সান্তিয়াগো সোলারির অধীনে শুরুতে কিছুটা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গেলেও গেল জানুয়ারিতে যেন পুনর্জন্ম হয়েছে দলটির। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন টানা পাঁচ ম্যাচ অপরাজিত আছেন সার্জিও র্যামোসরা।

দলের এমন পরিবর্তনে নিয়ামক হিসেবে কাজ করেছেন দলের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ। টানা দেড় মৌসুম কোনো বিশ্রাম ছাড়া খেলে যাওয়ার পর রাশিয়া বিশ্বকাপেও দারুণ খেলেছেন তিনি। টানা খেলে যাওয়ার ফলে এই মৌসুমের শুরুতে অবসাদজনিত কারণে কিছুটা পড়তির দিকে ছিল তার পারফরম্যান্স।

তবে জানুয়ারিতে গেলবারের ব্যালন ডি ’অর জয়ী ফিরে পেলেন তার হারানো ছন্দ। গোল পেলেন উড়তে থাকা প্রতিবেশী সেভিয়া ও রিয়াল বেতিসের বিপক্ষে যা রিয়ালকে এনে দেয় মূল্যবান ছয়টি পয়েন্ট। আর তাতেই মাদ্রিদের আশার পালে লাগলো জোর হাওয়া! আজ রাতে বার্সেলোনার ডেরায়ও নিশ্চয়ই মদ্রিচ-জাদুর দিকেই তাকিয়ে থাকবেন কোচ সান্তিয়াগো সোলারি।

এদিকে বার্সেলোনা শিবিরে ভর করেছে কিছুটা দুশ্চিন্তা। এই দুশ্চিন্তার পুরোটা জুড়েই আছেন লিওনেল মেসি। মেসি জাদুতে আগের দুই রাউন্ডে উত্তীর্ণ হওয়া বার্সেলোনা এবার তাকে ছাড়া খেলার চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

গেল শনিবার ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে পায়ে চোট নিয়ে সাইডলাইনে চিকিত্সকের শরণাপন্ন হতে হয়েছিল মেসিকে। এরপর ম্যাচে খেললেও সোমবার চোটের কারণে অনুশীলনে নামেননি আর্জেন্টাইন তারকাকে। পাঁচ বারের ব্যালন ডি অর জয়ী আজকের দ্বৈরথে যোগ দেবেন কিনা তা নিয়েও ধোঁয়াশায় বার্সা। কোচ আর্নেস্তো ভালভার্দে এ ব্যাপারে বলেন, ‘তার কী হয়েছে তা আমি পরিষ্কার জানি না। ডাক্তারদের দল কী বলে তার জন্য অপেক্ষা করতে হবে আমাদের। যদি সে ভালো বোধ করে তাহলে বুধবার সে খেলবে।’

তবে মেসিকে যদি শেষমেশ নাই পায় বার্সা, সেক্ষেত্রে তাদের আশা জোগাতে পারে মৌসুমের প্রথম এল ক্লাসিকোটি, যেখানে লুই সুয়ারেজের দারুণ হ্যাটট্রিকে রিয়ালকে ৫-১ গোলের শোচনীয় হারের বিস্বাদ দিয়েছিল মেসিহীন বার্সা। এদিকে ইনজুরি কাটিয়ে উসমান দেম্বেলের অনুশীলনে ফেরার খবরও অনুপ্রাণিত করতে পারে বার্সাকে।

আশার পিঠে আছে কিছুটা শঙ্কাও, শেষ নয় মৌসুমের চারটিতে কোপা দেল রের বিভিন্ন পর্যায়ে রিয়ালের মুখোমুখি হয়েছিল বার্সা। সফলতার মুখ দেখেছিল মাত্র একবার। তার উপর গত দুই রাউন্ডে লেভান্তে ও সেভিয়ার বিপক্ষে প্রথম লেগে হারের বিস্বাদ পেয়েছিল কাতালানরা। আজ রিয়ালের বিপক্ষে শেষ চারের প্রথম লেগে তাই বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে কোচ ভালভার্দের দলকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer