Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আগস্ট’র আগে রাশিয়াকে নতুন ক্ষেপণাস্ত্র ধ্বংসের ডেডলাইন দিল ন্যাটো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৪, ২৫ জুন ২০১৯

প্রিন্ট:

আগস্ট’র আগে রাশিয়াকে নতুন ক্ষেপণাস্ত্র ধ্বংসের ডেডলাইন দিল ন্যাটো

ঢাকা : রাশিয়ার তৈরি নতুন ক্ষেপণাস্ত্র ধ্বংসের ডেডলাইন দিয়েছে ন্যাটো। আগামী আগস্ট মাসের আগে এ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে ইউরোপের বাইরে স্থলভিত্তিক পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র চুক্তি রক্ষার কথা জানানো হয়েছে।

তা না হলে এ অঞ্চল আরও বেশি জোটের কড়া জবাবের মুখোমুখি হবে। মঙ্গলবার ন্যাটোর পক্ষ থেকে এ কড়া বার্তা দেয়া হয়। খবর তুরস্ক ভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাকের।

প্রতিবেদনে বলা হয়, ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রী এ বিষয়ে আগামী বুধবার পরবর্তী পদক্ষেপের জন্য আলোচনা করবে।

যুক্তরাষ্ট্র বলছে, যদি মস্কো তাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধরে রাখে, তাহলে ইউরোপকে পরমাণু হামলার স্বল্প সময়ের নোটিশ দেয়ার অনুমতি দেয়া হবে এবং ১৯৮৭ সালের অন্তর্বর্তী পরিসীমা পারমাণবিক চুক্তি (আইএনএফ) ভাঙা হবে।

সাংবাদিক সম্মেলনে ন্যাটোর সেক্রেটারি জেনস স্টলটেনবার্গ বলেন, আমরা দায়িত্বশীল পথ বেছে নিতে রাশিয়াকে আহ্বান জানাচ্ছি। কিন্তু রাশিয়া তা-ই করবে বলে কোনো আভাস দেখছি না। আমাদের প্রয়োজনে জবাব দিতে হবে।

তবে তিনি এসবের বিস্তারিত জানাতে অস্বীকার করেছেন। কিন্তু কূটনৈতিকরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধপরিকল্পনা অনুযায়ী পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র সক্ষমতা, সেনাবাহিনীর অধিক প্রশিক্ষণ এবং মার্কিন সমুদ্রভিত্তিক ক্ষেপণাস্ত্র ফের প্রতিস্থাপন- এসব বিষয় নিয়ে ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীরা বিবেচনা করছেন যে পুরো ইউরোপজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়বে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer