Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আক্কেলপুরে তীব্র শীতেও বীজ তলা তৈরীতে ব্যস্ত কৃষক

মওদুদ আহম্মেদ, আক্কেলপুর প্রতিনিধি

প্রকাশিত: ২৩:২৬, ২২ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

আক্কেলপুরে তীব্র শীতেও বীজ তলা তৈরীতে ব্যস্ত কৃষক

আক্কেলপুর :জয়পুরহাটের আক্কেলপুরে জেঁকে বসেছে শীত। সেখানে ঘর থেকে বেড় হওয়াই দুরহ সেখানে শীতকে উপেক্ষা করে আসন্ন ইরি বোরো মৌসুমের ধান রোপনের লক্ষে বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

সরজমিনে দেখা যায়, তীব্র শীতকে উপেক্ষা করে আসন্ন ইরি-বোরো মৌসুমের ধান রোপনের প্রস্তুতি হিসেবে বীজতলা তৈরীতে ব্যস্ত হয়ে পড়েছেন উপজেলার কৃষকরা। দ্রুত বীজ তলা তৈরী ও বীজ রোপন না করলে আসন্ন ইরি-বোরো মৌসুমের ধান রোপন বিলম্ব হবে। এতে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে। আর তাই তারা দ্রুত সময়ের মধ্যে বীজ তলা তৈরি করতে শুরু করেছেন।

এ বিষয়ে কৃষকদের সাথে কথা বললে তারা বলেন, শীতের মধ্যে কষ্ট করে হলে বীজ তলা তৈরী করতে হবে আর যদি কোন ভাবে আমরা বীজ তলা তৈরী করতে সময় বিলম্ব হয় তাহলে ভাল ধানের চারা পাওয়া যাবে না। এতে করে আমাদের ধানের ফলন কম হবে।

আক্কেলপুর উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ইদ্রিস আলী জানান, আসন্ন ইরি বোরো মৌসুমের জন্য প্রতি বছর এ উপজেলায় সাড়ে ৪’শ হেক্টর জমিতে ইরি বোরোর বীজতলার প্রয়োজন হয়। তিনি কৃষকদেরকে পরিকল্পিত ভাবে বেড করে শুকনো বীজতলা তৈরীও তীব্র শীত কমার পর বীজতলা তৈরীর পরামর্শ প্রদান করেছেন। এতে প্রতিকূল আবহাওয়াতে বীজ তলা নষ্ট হওয়ার সম্ভবনা থাকবে না।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer