Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আইসিডিডিআর,বির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৭, ১ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

আইসিডিডিআর,বির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল

করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বির সঙ্গে করা চুক্তি বাতিল করেছে গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালস। আইসিডিডিআর,বির পরিবর্তে তারা সিআরও বাংলাদেশের সঙ্গে হিউম্যান ট্রায়াল করতে যাচ্ছে।

মঙ্গলবার বিষয়টি জানিয়েছেন গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন বিভাগের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন। তিনি জানান, সোমবার আইসিডিডিআর,বিকে চিঠি দিয়ে তাদের সঙ্গে কাজ না করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

চুক্তি বাতিল কেন করা হলো জানতে চাইলে ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, গত ১৪ অক্টোবর আইসিডিডিআর,বির সঙ্গে গ্লোবের চুক্তি হয়। তারা গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ব্যানকোভিডের সিআরও (কন্টাক্ট রিসার্চ পার্সন) হিসেবে কাজ করবে। তারও আগে থেকে ২৯ আগস্ট থেকে তাদের সঙ্গে কাজ হচ্ছিল অনানুষ্ঠানিকভাবে। আমাদের সঙ্গে চুক্তির শর্ত ছিল, ৩০ দিনের ভেতরে তারা ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ব্যবস্থা নেবে। কিন্তু চুক্তি স্বাক্ষরের প্রায় দেড় মাস পরও আইসিডিডিআর,বি এ বিষয়ে কাজ শুরু করেনি।

তিনি বলেন, প্রটোকল তৈরি থেকে শুরু করে সবকিছু আমরা করেছি, কিন্তু এখন পর্যন্ত তাদের কোনও অগ্রগতি নাই, অথচ এ তিনমাসে প্রায় ৯টির মতো মিটিং হয়েছে। আমরা বুঝতে পেরেছি, তারা যেহেতু বিদেশি সংস্থার সহযোগিতায় পরিচালিত হয়, তাই তারা যাদের ফান্ডে চলে তাদের স্বার্থই আগে দেখবে। একইসঙ্গে আইসিডিডিআর,বির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম এবং দ্বিতীয় (ফেজ ওয়ান এবং টু) ধাপের ট্রায়াল করার অভিজ্ঞতা নেই। এর আগে তারা সব ট্রায়াল করেছে তৃতীয় ধাপের। সম্প্রতি চিনের সিনোভ্যাকের সঙ্গে যে চুক্তি হয় সেটাও তৃতীয় ধাপের ছিল। আর তাদের সঙ্গে বিভিন্ন আলোচনায় আমরা বুঝতে পেরেছি, আমাদের ট্রায়াল করার জন্য উপযুক্ত সিআরও তারা নয়। তাই আমরা তাদের জন্য আর অপেক্ষা করছি না, চিঠি দিয়ে এটা জানানো হয়েছে তাদেরকে।

এদিকে মঙ্গলবার তেজগাঁওয়ে গ্লোব বায়োটেকের অফিসে ব্যানকোভিডের তৃতীয় ধাপের ট্রায়াল বিষয়ে আলোচনা করতে যান স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এ বিষয়ে ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, সেখানে স্বাস্থ্য সচিব আমাদের বলেছেন আইইডিসিআরের মাধ্যমে যদি নতুন সিআরও চাই, অন্যান্য সিআরও-র সঙ্গেও কাজ করার সুযোগ রয়েছে আমাদের। আইইডিসিআররের পরার্মশ অনুযায়ী বাংলাদেশের যারা এই ভ্যাকসিনের ট্রায়াল করতে পারে তাদের সঙ্গে আমাদের যোগাযোগ করতে বলেছেন।

তবে ইতোমধ্যেই গ্লোব বায়োটেক সিআরও বাংলাদেশ নামের একটি সংস্থার সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করেছে জানিয়ে ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, সিআরও বাংলাদেশ নীতিগত ভাবে সিদ্ধান্ত জানিয়েছে, তারা আমাদের ভ্যাকসিনের ট্রায়াল করতে চায়। আইডিসিআরের পরামর্শ নিয়ে আমরা আশা করছি, খুব দ্রুততম সময়ে আমাদের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারবো—বলেন, ড. মোহাম্মদ মহিউদ্দিন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer