Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

অস্কারজয়ী ‘প্যারাসাইট’ তামিল ছবির নকল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১৬:২০, ১৫ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

অস্কারজয়ী ‘প্যারাসাইট’ তামিল ছবির নকল

ঢাকা : প্রথমবারের মত এশীয় সিনেমা হিসেবে চলতি বছর অস্কার জিতে ইতিহাস করেছে দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ সিনেমা। সেরা পরিচালকের পুরস্কার উঠেছে বং জো হুয়ের হাতেও। এমনকি ‘অরিজিনাল স্ত্রিনপ্লে’ অর্থাৎ চিত্রনাট্যের জন্যও পুরস্কৃত হয়েছে দক্ষিণ কোরিয়ার এই ছবিটি। অথচ অস্কারজয়ী এই সিনেমার সেই চিত্রনাট্য চুরি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে!

দক্ষিণী প্রযোজক পি এল থেনাপ্পন ভারতীয় গণমাধ্যমে দাবি করেছেন ‘প্যারাসাইট’ নাকি তাঁদের তামিল ছবি ‘মিনসারা কান্না‘ থেকে অনুপ্রাণিত। অথচ এনিয়ে কোথাও কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি। তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু। এনিয়ে প্রযোজক মামলা দায়ের করার কথাও ভাবছেন। আদালতের কাছে তিনি কোরিয়ার ওই ছবি নির্মাতাদের কাছ থেকে ক্ষতিপূর দাবি করবেন বলেও শোনা গেছে। এনিয়ে আন্তর্জাতিক আইনজীবীও নিয়োগ করবেন তিনি।

তিনি আরও বলেছেন, আমার ছবি থেকে প্লট চুরি করেছেন ওরা। যখন ওরা দেখেন আমাদের কোনও ছবি ওদের ছবি থেকে অনুপ্রাণিত, ওরা মামলা দায়ের করেন। ঠিক একই ভাবে আমরাও করব। এটাই যুক্তিযোগ্য।

ছবির পরিচালক অবশ্য এনিয়ে মামলার দিকে যেতে রাজি নন। তিনি বলেছেন, এদেশের ছবি আন্তর্জাতিক স্তরে গ্রহণযোগ্যতা পাচ্ছে, এটাই তো বড় ব্যাপার।

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। এই পরিবারের সদস্যরা পিত্‍জার বাক্স বানান। আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। এই সবই জুন হো এঁকেছেন তাঁর ‘প্যারাসাইট’ ছবিতে। ছবিটি একটি ব্ল্যাক কমেডি থ্রিলার। অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ‘প্যারাসাইট’। এছাড়া গোল্ডেন গ্লোবও জিতেছে ছবিটি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer