Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে যেসব আয়োজন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৯, ২৩ জুলাই ২০২১

প্রিন্ট:

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে যেসব আয়োজন

আর মাত্র কয়েক ঘণ্টা পর উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে পর্দা উঠছে টোকিও অলিম্পিকের। প্রতিবারের মতো উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে না জমকালো আয়োজন। মাঠে থাকতে পারবে না কোনো দর্শক। চার ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হওয়া উদ্বোধনী অনুষ্ঠানের বেশির ভাগ পারফরমেন্সই হবে ভার্চুয়ালি। আতশবাজি আর লেজার লাইট দিয়ে তুলে ধরা হবে জাপানের সংস্কৃতিকে।

জাপানের অলিম্পিক স্টেডিয়ামে এসেছেন একদল ক্রীড়ামোদী মানুষ। আর কিছুক্ষণ পর বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরের উদ্বোধনী অনুষ্ঠান যে শুরু হবে এখানেই। কাউন্টডাউন দেখতে স্টেডিয়ামের বাহিরে অপেক্ষা করছেন। তবে এদের প্রত্যেকের স্টেডিয়ামে ঢুকতে না পারার আক্ষেপ নিয়েই বাড়ি ফিরতে হবে তাদের। করোনায় দর্শকবিহীন গ্যালারিতে যে হবে এবারের উদ্বোধন।

২০০৮ বেইজিং অলিম্পিকে আট ঘণ্টার জমকালো উদ্বোধণী অনুষ্ঠান দেখেছিল বিশ্ব। চার বছর পর পর মেগা এই ইভেন্টের উদ্বোধনী অনুষ্ঠান দেখতেই যে বুঁদ হয়ে থাকেন অনেক মানুষ। তবে এবার তাদের একেবারে হতাশ করবে না টোকিও অলিম্পিক কর্তৃপক্ষ। চার ঘণ্টা হবে আসরের উদ্বোধনী অনুষ্ঠান। যার বেশির ভাগ পারফরমেন্সই হবে ভার্চুয়ালি। পুরো মাঠে থাকতে পারবেন মোট ৯৫০ জন। অলিম্পিক মার্চপাস্ট উদ্বোধনী অনুষ্ঠানের অবিচ্ছেদ্য অংশ। তবে তা ঐচ্ছিক করা হয়েছে খেলোয়াড়দের জন্যে। প্রতিটি দেশ থেকে ৬ জন অংশ নিলেই চলবে মার্চপাস্টে। আসবে অলিম্পিকের মাসকট মিরাইতোয়া। আনা হবে প্রজ্জ্বলিত মশাল।

অলিম্পিক শুরুর আগেই ষাট এর অধিক খেলোয়াড়-কর্মকর্তা করোনা আক্রান্ত হওয়ায় বিধি নিষেধ কড়াকড়ি করেছে অলিম্পিক কর্তৃপক্ষ। উদ্বোধনী দিন ও তার পরদিন যাদের খেলা থাকবে তাদের আসার প্রয়োজন নেই উদ্বোধনী অনুষ্ঠানে। তাদের অনুশীলন ও বিশ্রামের নির্দেশ দিয়ে আয়োজক কর্তৃপক্ষ।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন জাপানের রাজা নারুহিতো। বিশেষ অতিথিদের সঙ্গে তিনি থাকবেন মঞ্চে। উদ্বোধনী অনুষ্ঠানে হবে আতশবাজি। ভার্চুয়ালি তুলে ধরা হবে জাপানের সংস্কৃতিকে।

তবে সবার মাঝেই রাখতে হবে সামাজিক দূরত্ব। জড়িয়ে ধরতে পারবে না একজন আরেকজনকে। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের শুরুটা হবে এমনই। ৮ আগস্ট পর্যন্ত যে আসর মন্ত্রমুগ্ধ করে রাখবে পুরো বিশ্বকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer