Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

অলিম্পিকে নতুন বিশ্বরেকর্ড নরওয়ের কারস্টেনের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৭, ৩ আগস্ট ২০২১

আপডেট: ১৭:৫৮, ৩ আগস্ট ২০২১

প্রিন্ট:

অলিম্পিকে নতুন বিশ্বরেকর্ড নরওয়ের কারস্টেনের

চলতি বছরের জুলাইয়ে নিজ দেশ নরওয়েতে ৪৬ দশমিক ৭০ সেকেন্ডে হার্ডলস শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন কারস্টেন ওয়ারহোম। আর এর আগে অলিম্পিক রেকর্ড ছিল ৪৬ দশমিক ৭৮ সেকেন্ডের, যা গড়া হয় ১৯৯২ সালের বার্সেলোনা আসরে।

মঙ্গলবার এ দুটিই ভেঙে দিলেন এই নরওয়েজিয়ান। টোকিও অলিম্পিকের ১১তম দিনের শুরুতেই অবিশ্বাস্য এই কীর্তি গড়েন তিনি।

তবে বিশ্বরেকর্ড গড়ার পথে কারস্টেনের কঠিন পরীক্ষা নিয়েছেন যুক্তরাষ্ট্রের রাই বেঞ্জামিন। ৪৬ দশমিক ১৭ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জিতেছেন তিনি। এই ইভেন্টে ব্রোঞ্জ গেছে ব্রাজিলের আলিসন দস সান্তোসের ঝুলিতে। তিনি এই রেকর্ড গড়তে সময় নেন ৪৬.৭২ সেকেন্ড।

অলিম্পিকে প্রথম সোনা জেতা কারস্টেন ওয়ারহোমের বিশ্বাসই হচ্ছে এতো দ্রুত দৌড় শেষ করেছেন তিনি। ২৫ বছর বয়সী এই অ্যাথলেটের মনে হচ্ছে ‘নিখুঁত দৌড়ের’ খুব কাছাকাছি যেতে পেরেছেন তিনি।
তিনি বলেন, ‘এই টাইমিং আমার বিশ্বাস হচ্ছে না, এটা এত দ্রুত। অনেকবার আমাকে জিজ্ঞেস করা হয়েছিল নিখুঁত দৌড় নিয়ে। আমি বলেছিলাম, এটার কোনো অস্তিত্ব নেই তবে নিখুঁত দৌড়ের সবচেয়ে কাছাকাছি যেতে পেরেছি এবার।’

কারস্টেন ওয়ারহোম বলেন, ‘ট্র্যাকে নামার আগে নিজেকে বলছিলাম, যে কাজগুলো করেছ, সেগুলো মনে কর। আমার সংগ্রহে থাকা পদকের মধ্য এটাই (অলিম্পিক পদক) বাকি ছিল। বর্ণনা করতে পারব না, এটা আমার কাছে কতটা গুরুত্বপূর্ণ। এটার জন্যই আমি সকাল থেকে রাত অবধি পরিশ্রম করি, এটা আমার কাছে বিশাল কিছু।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer