Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

অলিম্পিকে অংশ নিচ্ছেন বাংলাদেশের যে ছয় অ্যাথলিট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ২৩ জুলাই ২০২১

প্রিন্ট:

অলিম্পিকে অংশ নিচ্ছেন বাংলাদেশের যে ছয় অ্যাথলিট

টোকিও অলিম্পিকে অংশ নিচ্ছেন বাংলাদেশের ৬ অ্যাথলিট। আর্চারিতে রোমান-দিয়া, সাঁতারে আরিফ-জুনাইনা, শ্যুটিংয়ে বাকি আর অ্যাথলেটিকসে লড়বেন জহির রায়হান। চার ডিসিপ্লিনের এই ৬ অ্যাথলিটকে নিয়ে স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে সবচেয়ে বেশি প্রত্যাশা আর্চারিতে সরাসরি কোয়ালিফাই করা রোমান সানাকে ঘিরে।

বিশ্ব সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে খেলবে বাংলার অ্যাথলিটরাও। ভাবতেই গৌরবে বুক ভরে ওঠে। ১৯৮৪ লস এঞ্জেলস অলিম্পিক দিয়ে শুরু। এরপর প্রতিটি অলিম্পিক গেমসেই অংশ নিয়েছে বাংলার অ্যাথলিটরা। টোকিও অলিম্পিকে বিশ্বের সেরা অ্যাথলিটদের সঙ্গে লড়বে বাংলাদেশের ৬ ক্রীড়া তারকা।

গেল চার দশকে বাংলাদেশ অলিম্পিকে খেললেও একটা পদক মেলেনি। এই আক্ষেপ ঘোচাতে পারেন যিনি। তিনি আর্চার রোমান সানা। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সরাসরি অলিম্পিকে খেলতে গেছেন নিজ যোগ্যতায়। বিশ্বমঞ্চে একাধিক পদক জয়ীর হাত ধরে অলিম্পিকে প্রথম পদকে প্রাপ্তির স্বপ্ন দেখছে বাংলাদেশ।

রোমানের সঙ্গে আছেন আরেক আর্চার দিয়া সিদ্দিকী। আসর শুরুর দুই মাস আগেও যিনি কল্পনাও করতে পারেননি অলিম্পিকে খেলার। সুজারল্যন্ড-প্যারিসে ভালো খেলায় শেষ মুহূর্তে ওয়াইল্ড কার্ড পেলেন এই নারী আর্চার। জীবনের প্রথম অলিম্পিকে অংশ নিয়ে অঘটন ঘটানোর অপেক্ষায়।
সবার ক্যারিয়ারের প্রথম অলিম্পিক হলেও শুটার আব্দুল্লাহ হেল বাকির এটি দ্বিতীয় অলিম্পিক। রিও অলিম্পিকে ভালো পারফরমেন্স করতে না পারার আক্ষেপ ঘোচাতে চান এবার। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে তার দিকে তাকিয়ে পুরো দেশ।

সাঁতারে বাংলাদেশের দুই প্রতিনিধিত্বকারিই স্কলারশিপ নিয়ে আছেন বিদেশে। জুনাইনা লন্ডনে আর আরিফুল আছেন প্যারিসে। বয়সভিত্তিক সাঁতারে রেকর্ড আর স্বর্ণজয় করে ওয়াইল্ড কার্ডে অলিম্পিকে জায়গা করে নিয়েছেন লন্ডন প্রবাসী সিলেটি কন্য জুনাইনা। ২৬ জুলাই জাপানে পা রাখবেন এই জলকন্যা।

আরিফুলও প্যারিস থেকে উড়াল দিবেন টোকিওতে। ৫০ মিটার ফ্রি স্টাইলে পুলে গতির ঝড় তুলবেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন আরিফ।

তবে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ বোধ হয় নিবেন অ্যাথলেটিক্সে ৪০০ মিটার হার্ডলসে লড়া জহির রায়হান। কেননা ১০০ মিটারে বাংলাদেশ বেশ কবার অংশ নিলেও সাফল্য পায়নি। তাই ৪০০ মিটারে ভালো করতে তাকে পাঠিয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। কেনিয়ার নাইরোবিতে চমক দেয়া এই অ্যাথলিটের উপর নজর তাই রাখতেই হবে।

শুধু অংশগ্রহণই নয়। প্রায় চার দশকের একটা পদক জয়ের আক্ষেপ ঘুচবে এবার। করোনাকালে বাঙালির প্রার্থনা এই!

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer