Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘অলিম্পিক লরেল’ পুরস্কার পেলেন ড. ইউনূস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৯, ২৩ জুলাই ২০২১

প্রিন্ট:

‘অলিম্পিক লরেল’ পুরস্কার পেলেন ড. ইউনূস

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবীদ ড. মোহাম্মদ ইউনূসকে ‘অলিম্পিক লরেল’পুরস্কারে ভূষিত করা হয়েছে। বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে উন্নয়নে ড. ইউনুসের ক্ষুদ্র ঋণ কার্যক্রমের অবদানকে সম্মানিত করতে ও বাকীদের প্রেরণা দিতে এই ট্রফি দেয়া হয়।

‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের উদ্বোধনের দিন ড. ইউনূসের হাতে পুরস্কারটি তুলে দেয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তিনি জাপানে যেতে পারেননি। পুরস্কারটি আগেই তার হাতে পৌঁছে দেয়া হয়। পরে এক ভিডিও বার্তায় এই পুরস্কার লাভ করায় তিনি অলিম্পিক কমিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটি আমার জন্য বিশেষ কিছু।

গত ১৫ জুলাই এক বিবৃতিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছিল, ড. মোহাম্মদ ইউনূসের অগ্রণী ক্ষুদ্র ঋণ প্রদান বিশ্বজুড়ে দারিদ্র্য হ্রাস করার জন্য প্রশংসিত হয়েছে। উন্নয়নের জন্য খেলাধুলায় ব্যাপক কাজের জন্য তাকে সম্মানিত করা হবে।

অলিম্পিক ইতিহাসে দ্বিতীয়বারের মতো এই পুরস্কারটি প্রদান করা হলো। এর আগে ২০১৬ সালে রিও অলিম্পিকে পুরস্কারটি পেয়েছিলেন কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কেইনো। তিনি নিজ দেশে শিশুদের জন্য একটি বাড়ি, একটি স্কুল এবং একটি ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র খুলেছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer