Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৮, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ১৭:৩০, ১১ অক্টোবর ২০২১

প্রিন্ট:

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। নোবেলপ্রাপ্তরা হলেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।

সোমবার বাংলাদেশ সময় বিকাল ৪টার দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড। আর বাকি অর্ধেক ভাগাভাগি করে নেবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।

ডেভিড কার্ড ‘ন্যূনতম মজুরি, অভিবাসন ও শিক্ষার শ্রম বাজারের প্রভাব’ বিশ্লেষণ করে এই পুরস্কার অর্জন করেছেন। ন্যূনতম মজুরি বৃদ্ধি কর্মের ওপর কী ধরনের প্রভাব ফেলে সেবিষয়ে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুসন্ধান চালিয়েছেন তিনি।

অন্যদিকে জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস ‘প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষাগুলোর কারণ ও প্রভাব বিশ্লেষণ করে কতোটা সংক্ষিপ্ত সিদ্ধান্ত নেওয়া যায়’ তা দেখিয়েছেন।

গত বছর নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম বিন্যাস উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছিলেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

চলতি বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে এ আসর শুরু হয়। ১১ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি আসরের সমাপ্তি ঘটল।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer