Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

অভিনেত্রী স্বাতীলেখা আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৪, ১৬ জুন ২০২১

প্রিন্ট:

অভিনেত্রী স্বাতীলেখা আর নেই

ভারতীয় বাংলা সিনেমার বরেণ্য অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত আর নেই। ১৬ জুন, বুধবার দুপুর ২টার দিকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন তিনি। তার বয়স হয়েছিলো ৭১ বছর।

দীর্ঘ দিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন স্বাতীলেখা। হাসপাতালে ডায়ালিসিস চলছিল তার। গত ২১ দিন ধরে তিনি আইসিইউতেও ভর্তি ছিলেন। কিন্তু শেষ রক্ষা আর হলো না।

স্বাতীলেখা সেনগুপ্তের জন্ম ১৯৫০ সালে। ২০ বছর বয়সে ১৯৭০ সালে তিনি থিয়েটারের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। দীর্ঘ দিন মঞ্চনাটকে কাজ করার পর সিনেমায় আসেন স্বাতীলেখা।

১৯৭৫ সালে বিখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের কালজয়ী ‘ঘরে বাইরে’ সিনেমায় অভিনয় করেন তিনি। এতে ‘বিমলা’ চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করেছিলেন। এরপর আরও বহু সিনেমায় অভিনয় করে নিজেকে মেলে ধরেছিলেন।

বার্ধক্যে এসেও ফুরিয়ে যাননি স্বাতীলেখা সেনগুপ্ত। ২০১৫ সালে তিনি অভিনয় করেন কলকাতার এই যুগের সবচেয়ে আলোচিত সিনেমা ‘বেলাশেষে’তে। এই সিনেমায় স্বাতীলেখার অনবদ্য অভিনয় দর্শকদের চোখে জল এনে দিয়েছিল। ‘বেলাশেষে’র আকাশচুম্বী সাফল্যের পর নির্মিত হয়েছে ‘বেলাশুরু’। কিছু দিন আগেই সিনেমাটির কাজ শেষ হয়েছে। কিন্তু করোনার জন্য এখনো মুক্তি পায়নি। অথচ তার আগেই চলে গেলেন স্বাতীলেখা।

উল্লেখ্য, ‘বেলাশেষ’ সিনেমায় স্বাতীলেখা অভিনয় করেছেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে। ‘বেলাশুরু’তেও তাদের জুটিবদ্ধ অভিনয় রয়েছে। কিন্তু এই সিনেমাটি মুক্তির আগে সৌমিত্রও চলে গেছেন। গেলো বছরের ১৫ নভেম্বর মৃত্যুবরণ করেন সৌমিত্র।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer