Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

অবৈধ ব্যাংক বন্ধে বাংলাদেশ ব্যাংকের কমিটি গঠন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০২, ১ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

অবৈধ ব্যাংক বন্ধে বাংলাদেশ ব্যাংকের কমিটি গঠন

বিনা লাইসেন্সেই বহু প্রতিষ্ঠান তাদের নামের শেষে ’ব্যাংক’ শব্দটি ব্যবহার করে ব্যাংকের মতোই পরিচালিত হচ্ছে। এছাড়াও সমবায় বা কোনো প্রতিষ্ঠান করে সেখানে অবৈধভাবে আর্থিক লেনদেন করছে। এরপর অনেক প্রতিষ্ঠানই জনগণের টাকা নিয়ে তাদের নিঃস্ব করে দিয়ে রীতিমত গায়েব হয়ে যাচ্ছে।

এধরনের কার্যক্রম বন্ধের লক্ষ্যে আদালতের নির্দেশনায় সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের নেতৃত্বে ৫ মহাব্যবস্থাপককে নিয়ে একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

৪৫ দিনের মধ্যে অনুমোদনবিহীন আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্রঋণ সংস্থা, সমবায় সমিতি, স্থানীয় ঋণদাতা বিষয়ে প্রতিবেদন জমা দিতে হবে কমিটিকে। এসময় তারা ব্যাংক কোম্পানি আইনের ১০৯ ধারা মোতাবেক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করতে পারবেন।

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি আইনের এ ধারায় বলা হয়েছে, ব্যাংক ব্যবসা না হওয়ার সত্ত্বেও ব্যাংকিং সেবাদানে নিয়োজিত থাকলে ৭ বছর পর্যন্ত জেল এবং ১০ লাখ টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে এসব অবৈধ প্রতিষ্ঠান বন্ধও করে দিতে পারবে।

সংশ্লিষ্টরা ধারণা করছেন, এ কমিটির নির্দেশনাগুলো বাস্তবায়ন করা গেলে দেশব্যাপী গড়ে ওঠা অবৈধ সব প্রতিষ্ঠানের কর্যকলাপ বন্ধ করা সম্ভবপর হবে।

মূলত আইনজীবী সৈয়দ সায়েদুল হকের আদালতে করা রিট পিটিশনের দায়ের পরিপ্রেক্ষিতে আদালত নির্দেশনা দিয়েছে। তিনি তার রিটে দেশের অনুমোদনবিহীন আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্রঋণ সংস্থা এবং সমবায় সমিতির কার্যকলাপ তদারকির নিষ্ক্রিয়তার বিষয়টি চ্যালেঞ্জ করেন। এসময় আদালত তাৎক্ষণিক পর্যবেক্ষণে উল্লেখ করেন, এসব প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই আর্থিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এসব ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি ক্ষুদ্রঋণ সংস্থার (এমএফআই) দায়বদ্ধতা আছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer