Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

অবসরের পর অন্য চাকরি কিংবা বিদেশ যেতে লাগবে না অনুমতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০১, ২৬ নভেম্বর ২০২০

আপডেট: ১৮:০২, ২৬ নভেম্বর ২০২০

প্রিন্ট:

অবসরের পর অন্য চাকরি কিংবা বিদেশ যেতে লাগবে না অনুমতি

এতদিন সরকারি কর্মকর্তারা চাকরি থেকে অবসরে যাওয়ার পর অন্য পেশা বা বিদেশে যেতে সংশ্লিষ্ট দফতরে অনুমতি চেয়ে যে আবেদন করতেন- সেটি আর দরকার নেই।

‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর এই বিধানের কথা উল্লেখ করে জনপ্রশাসন মন্ত্রণালয় বুধবার এক পরিপত্র জারি করে বলেছে, অবসরের পর বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরু হওয়ার পর অন্য প্রতিষ্ঠা‌নে চাকরি নেয়া, অন্য পেশা গ্রহণ বা বিদেশযাত্রার ক্ষেত্রে সরকারের অনুমতি লাগবে না।

পরিপত্রে বলা হয়ে‌ছে, চাকরি থেকে অবসর গ্রহণ বা অবসরোত্তর ছুটি (পিআরএল) আরম্ভের পরও কোনো কোনো কর্মচারি বৈদেশিক বা বেসরকারি বা প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য অনুমতি বা পাসপোর্ট নবায়নের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করেন।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৫২ ধারার বিধানমতে অবসর গ্রহণের পর সংশ্লিষ্ট কর্মচারি সরকার বা কোনো নির্দিষ্ট কর্তৃপক্ষের নিয়ন্ত্রণমুক্ত থাকেন বিধায় এমন আবেদন নিষ্পত্তিতে শ্রম ও সময়ের অপচয় ঘটছে।

পরিপত্রে আরও বলা হ‌য়ে‌ছে, আইনের ৫২ ধারায় বলা হয়েছে- চাকরি হইতে অবসরে গমনের পর ধারা চুক্তিভিত্তিক কর্মরত থাকা ব্যতীত কোনও ব্যক্তির বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোনো প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য সরকার বা কর্তৃপক্ষের অনুমতি গ্রহণের প্রয়োজন হইবে না। তবে শর্ত থাকে যে, সরকার বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনো বিশেষ ক্ষেত্রে, অনুরূপ ভিন্ন চাকরি বা পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা, বিদেশযাত্রা বারিত করিয়া বা উহার ক্ষেত্রে অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা আরোপ করিয়া আদেশ প্রদান করিতে পারিবে। এমতাবস্থায় চাকরি থেকে অবসর গ্রহণের পর অবসরোত্তর ছুটি আরম্ভের তারিখ থেকে সরকারি চাকরি আইন অনুযায়ী কোনো ব্যক্তি চুক্তিভিত্তিক কর্মরত থাকা ছাড়া, বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোনো প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশযাত্রা বা সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম যেমন- নতুন পাসপোর্ট গ্রহণ ও পাসপোর্ট নবায়ন ইত্যাদির ক্ষেত্রে সরকার বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে না।

সরকা‌রি চাক‌রি আইনের উল্লিখিত বিধান অনুসরণ করতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর ও সংস্থাকে অনুরোধ জানানো হয়েছে পরিপত্রে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer