Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে যুব ও নারীবান্ধব নাগরিক সেবার দাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ২৩ জুলাই ২০১৯

প্রিন্ট:

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে যুব ও নারীবান্ধব নাগরিক সেবার দাবি

ছবি: সংগৃহীত

ঢাকা: দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে যুব ও নারীবান্ধব নাগরিক সেবা নিশ্চিতে তরুণদের অংশগ্রহণ এবং সরকারের জবাবদিহিতা বৃদ্ধির দাবি তুলে ধরে ঢাকার গেন্ডারিয়া এলাকায় তরুণ-তরুণীসহ নানা বয়সের এবং শ্রেণী-পেশার মানুষ।

মঙ্গলবার সকাল ১০টায় ট্রাক র‌্যালির মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। ‘জাতীয় নাগরিক সেবা দিবস-২০১৯’ উপলক্ষ্যে এই আয়োজন করে একশনএইড বাংলাদেশ।

বাংলাদেশে নাগরিক সেবা নিশ্চিতের লক্ষ্যে গৃহীত সরকারি উদ্যোগসমূহকে স্বাগত জানিয়ে আয়োজকরা বলেন, বর্তমানে দেশের তিন ভাগ জনগোষ্ঠীর এক ভাগ তরুণ, যা বাংলাদেশের জন্য একটি বড় সুযোগ। এই জনগোষ্ঠীকে দেশের উন্নয়নে কাজে লাগাতে সরকারি এবং বেসরকারি পর্যায় থেকে সকলকে এগিয়ে আসতে হবে। সামগ্রিক প্রক্রিয়ায় তরুণদের অন্তর্ভুক্ত করতে হবে।

আয়োজকদের মতে, তরুণদের জন্য সরকারি অনেক ধরণের সেবা থাকলেও অধিকাংশ তরুণরাই জানেন না কিভাবে সেবাগুলো তারা গ্রহণ করতে পারবে। অপরদিকে, অনেক ক্ষেত্রে সেবাগুলো যুব এবং নারীবান্ধব হয় না। তাই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতে জবাবদিহিতামূলক মানসম্পন্ন নাগরিক সেবা নিশ্চিত করার পাশাপাশি তা যুব ও নারীবান্ধব হওয়া অত্যন্ত জরুরি।

যুব নেটওয়ার্ক ‘কোয়ালিটি এন্ড একাউন্টেবল পাবলিক সার্ভিসেস (কিউএপিএস)’ এবং এক্টিভিস্টা বাংলাদেশ-এর সাথে যৌথভাবে  একশনএইড বাংলাদেশ কর্তৃক আয়োজিত এই কার্যক্রমে র‌্যালির পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ফ্ল্যাশ মব এবং নাগরিক সেবা সম্পর্কিত তথ্য সম্বলিত স্টিকার জনগণের মাঝে বিতরণ করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer