Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অনলাইন কেনাকাটায় প্রতারণা এড়াতে পুলিশের পরামর্শ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৩, ১০ জুলাই ২০২০

প্রিন্ট:

অনলাইন কেনাকাটায় প্রতারণা এড়াতে পুলিশের পরামর্শ

ঢাকা: করোনা পরিস্থিতির কারণে বর্তমানে অনেকেই ঝুঁকছেন অনলাইনে কেনাকাটার দিকে। আবার অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে প্রচারণার উদ্যোগ নিয়েছে পুলিশ। এছাড়া প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করার জন্য অনুরোধও জানানো হয়েছে।

বৃহস্পতিবার রাতে অনলাইন শপিংয়ে প্রতারণা এড়াতে সতর্ক থাকার পরামর্শ দিয়ে এ বিষয়ক একটি প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছে পুলিশ সদর দপ্তর ও সরকারের বিজ্ঞপ্তি প্রকাশ বিষয়ক মাধ্যম। প্রচারণায় অনলাইনে কেনাকাটার সময় সকলকে সচেতন থাকার কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেইসবুকে অসংখ্য অনলাইন শপিং পেইজ রয়েছে, যেগুলো নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। এর মধ্যে কিছু পেইজ পাওয়া যায় যেগুলো কখনো কখনো এক ধরণের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে। আবার, কিছু কিছু পেইজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য পরিশোধ করার পরও কোন প্রোডাক্টই ডেলিভারি দেয় না।

এক্ষেত্রে, আপনি যদি তাদের চ্যালেঞ্জ করেন তারা আপনার নম্বর বা একাউন্টটি ব্লক করে দেবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হবার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের নিকট হতে বিভিন্ন পরিমাণের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়।`

পুলিশের পক্ষ থেকে পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোন অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন।

এছাড়া প্রতারণার শিকার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করার জন্যও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer