Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অক্সিজেন এক্সপ্রেসে করে ভারত থেকে এল ২০০ মেট্রিক টন অক্সিজেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৩, ২৪ জুলাই ২০২১

প্রিন্ট:

অক্সিজেন এক্সপ্রেসে করে ভারত থেকে এল ২০০ মেট্রিক টন অক্সিজেন

ভারত রেলওয়ের অক্সিজেনের এক্সপ্রেসযোগে বাংলাদেশে অক্সিজেন এসেছে। এই প্রথমবারের মতো ভারতের অক্সিজেন এক্সপ্রেসের ১০ টি কন্টেইনারে ২০০ এমটি লিকুইড মেডিক্যাল অক্সিজেন বাংলাদেশে এলো।

শনিবার ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এ তথ্য জানিয়েছে।

ভারতের অক্সিজেন এক্সপ্রেস এ বছরের ২৪ এপ্রিল থেকে চালু হয়েছে। বিশেষ এই ট্রেন সার্ভিসটি ভারতে ইতোমধ্যে ৪৮০টি অপরেশন পরিচালনা করেছে। প্রতিবেশী দেশ বাংলাদেশেও এই প্রথম অক্সিজেন সার্ভিস সরবরাহ করলো।

গত ২০ জুলাই, ২০২১ তারিখে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন বেনাপোল দিয়ে বাংলাদেশে সরবরাহের জন্য দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের টাটায় একটি ইন্ডেন্ট স্থাপন করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় সংরক্ষণকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

শনিবার ভারতের সাউথ ইস্টার্ন রেলওয়ের আওতায় ট্রেনটি বাংলাদেশের বেনাপোলে পৌঁছে।



ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো -এর বরাতে আরও জানানো হয়, ভারত তার মহামারী পরিস্থিতি উন্নতির সাথে সাথে প্রতিবেশীর মধ্যে নিকটতম অংশীদারদের সাথে চিকিৎসা সরবরাহ আরও ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, এর আগে ঈদের দিন ২১ জুলাই পেট্রাপোল দিয়ে জরুরি ভিত্তিতে বাংলাদেশে প্রায় ১৮০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন বহনকারী ১১ টি ট্যাঙ্কার পাঠানো হয়। বাংলাদেশের হাসপাতালে তরল অক্সিজেনের সংকটপূর্ণ অবস্থা বিবেচনা করে বেনাপোল সীমান্তে গ্রিন করিডোর চালু করা হয়েছে।  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer