Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দ্বিতীয় পর্যায়ে মেট্রো রেল: নির্মাণকাজ শুরু ২ ফেব্রুয়ারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৭, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৪৮, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

দ্বিতীয় পর্যায়ে মেট্রো রেল: নির্মাণকাজ শুরু ২ ফেব্রুয়ারি

রাজধানীতে মেট্রো রেল চলাচলে দ্বিতীয় পর্যায়ের নির্মাণকাজ শিগগিরই শুরু হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথের কাজ উদ্বোধন করবেন।

রাজধানীর কাঞ্চন সেতু থেকে কমলাপুর পর্যন্ত ৩১.২৪ কিলোমিটার এ পথটি মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-১ নামে পরিচিত হবে। পথটির দুটি অংশ থাকবে। এর মধ্যে ১৯.৮৭ কিলোমিটার পথ যাবে মাটির নিচ দিয়ে। বাকি ১১.৩৭ কিলোমিটার উড়ালপথ হবে।

মেট্রো রেলের ব্যবস্থাপনা ও পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠান ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

সূত্র বলছে, বেশ কিছুদিন ধরে এই রেলপথ নির্মাণে ডিএমটিসিএলের প্রস্তুতি চলছে। এত দিন শুধু প্রধানমন্ত্রীর সময় পাওয়ার অপেক্ষা করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া গেছে। ওই দিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে পূর্বাচলে অবস্থিত জনতা উচ্চ বিদ্যালয়সংলগ্ন মাঠে সুধী ও জনসমাবেশে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ওই সমাবেশ থেকে তিনি এই প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করবেন।

ডিএমটিসিএল সূত্র বলছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জের পিতলগঞ্জে এমআরটি লাইন-১-এর ডিপো নির্মাণ করা হবে। পরে মাটির নিচ দিয়ে যাওয়া পথের কাজ শুরু করা হবে। এই কাজ কিছুটা এগিয়ে গেলে উড়াল অংশের কাজও শুরু করা হবে। এক পর্যায়ে উড়াল ও মাটির নিচ দুই অংশের কাজ একসঙ্গে চলবে।


প্রকল্পের নথি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পরিকল্পনামতো ২০২৬ সালে এই প্রকল্পের নির্মাণকাজ শেষ হলে প্রতিদিন আট লাখ যাত্রী যাতায়াত করতে পারবে। এতে অল্প সময়ে বেশিসংখ্যক যাত্রী পরিবহন সম্ভব হবে। ছোট ছোট যানবাহনের ব্যবহার উল্লেখযোগ্য হারে কমবে। জীবাশ্ম ও তরল জ্বালানির ব্যবহার কম হবে। ঢাকা মহানগরের জীবনযাত্রায় ভিন্ন মাত্রা ও গতি যোগ হবে। মহানগরবাসীর কর্মঘণ্টা সাশ্রয় হবে।

এমআরটি লাইন-১-এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি ৪৩ লাখ টাকা। এর মধ্যে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) দেবে ৩৯ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা। ১৩ হাজার ১১১ কোটি ১১ লাখ টাকা দেবে সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer