Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মঙ্গলবার থেকে দেশের তিন বিভাগে শৈত্যপ্রবাহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

মঙ্গলবার থেকে দেশের তিন বিভাগে শৈত্যপ্রবাহ

আবহাওয়া অধিদপ্তর

কুড়িগ্রাম ও মৌলভীবাজার জেলায় শুক্রবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। আজ দেশের বিভিন্ন জেলায় রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। আগামী মঙ্গলবার থেকে দেশের তিন বিভাগে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারির ৭ থেকে ১২ তারিখ পর্যন্ত বাংলাদেশের ওপর দিয়ে অপেক্ষাকৃত ঠাণ্ডা বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা খুবই বেশি। এই ছয় দিন রংপুর, রাজশাহী, ও খুলনা বিভাগের অনেক জেলায় সকালের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কোনো কোনো জেলায় সকালে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলিসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। ফলে আগামী সপ্তাহে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া অধিদপ্তর বলছে, ১ ফেব্রুয়ারি থেকে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তবে এটি দুর্বল হয়ে গেছে। শ্রীলঙ্কা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সকালে শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করে শ্রীলঙ্কা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উত্তর-পশ্চিমে তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর ফলে আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

সারা দেশের রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এ ছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer