Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে আরও এক রোহিঙ্গা নেতাকে গুলি করে হত্যা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২২, ৯ জানুয়ারি ২০২৩

প্রিন্ট:

রোহিঙ্গা ক্যাম্পে আরও এক রোহিঙ্গা নেতাকে গুলি করে হত্যা

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আরো এক ব্লক মাঝিকে গুলি করে হত্যা করা হয়েছে। রোববার (৮ জানুয়ারি) ভোররাত সাড়ে তিনটার দিকে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে (ক্যাম্প-৮ পশ্চিম) অস্ত্রধারী সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে ওই মাঝিকে।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানিয়েছেন, সেলিমকে রোববার ভোররাত সাড়ে তিনটার দিকে ঘর থেকে ডেকে নিয়ে অস্ত্রধারী রোহিঙ্গা সন্ত্রাসীরা এলোপাতাড়ি গুলি করে পালিয়ে যায়। ঘটনাস্থলেই সেলিম মারা যান। সকাল ১০টার দিকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়। সন্ত্রাসীদের ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।

সচেতন রোহিঙ্গারা বলেন, হামলাকারীরা মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী কথিত আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সন্ত্রাসী। মাদক চোরাচালান নিয়ন্ত্রণ ও আধিপত্য বিস্তারের ঘটনায় সন্ত্রাসীরা মাঝি মোহাম্মদ সেলিমসহ কয়েকজন রোহিঙ্গা নেতাকে হত্যার হুমকি দিয়ে আসছিল।

পুলিশ ও রোহিঙ্গা নেতাদের দেওয়া তথ্যমতে, চার মাস ধরে উখিয়ার একাধিক ক্যাম্পে রোহিঙ্গা সন্ত্রাসী বাহিনীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় অন্তত ২৪ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। এর মধ্যে ১১ জন রোহিঙ্গা মাঝি ও ৫ জন আরসার সদস্য। অন্যরা সাধারণ রোহিঙ্গা।

বালুখালী ক্যাম্প-৮ এর এক রোহিঙ্গা নেতা বলেন, উখিয়া ও টেকনাফের ৩৩টি আশ্রয়শিবিরে সাড়ে ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ন্ত্রণ করে আড়াই হাজারের বেশি মাঝি ও সাব-মাঝি। দুই হাজারের মতো মাঝি আরসাবিরোধী। মাঝিদের কেউ কেউ মাদক চোরাচালানের অন্যতম হোতা রোহিঙ্গা সন্ত্রাসী বাহিনী নবী হোসেন গ্রুপের প্রধান নবী হোসেনের সঙ্গে হাত মিলিয়েছেন। এমন অভিযোগে আরসার সন্ত্রাসীরা মাঝিদের হত্যার মিশনে নেমেছে। প্রায় প্রতিদিন আরসা সন্ত্রাসীরা ঘরে ঢুকে মাঝিদের অপহরণের চেষ্টা চালাচ্ছে। এতে সাধারণ রোহিঙ্গারা নিরাপত্তাহীন অবস্থায় জীবন যাপন করছে।

পুলিশ ও রোহিঙ্গা সূত্র জানায়, শনিবার রাত আটটার দিকে উখিয়ার জামতলী ক্যাম্প-১৫ এ–ব্লকের হেড মাঝি রশিদ আহমদকে (৩৬) ঘরে ঢুকে এলোপাতাড়ি ছুরিকাঘাতে হত্যা করে মুখোশধারী সন্ত্রাসীরা। রোহিঙ্গা নেতাদের দাবি, মুখোশধারীরা আরসার সন্ত্রাসী।

অপরদিকে, ৬ জানুয়ারি বেলা দেড়টায় উখিয়ার বালুখালী ক্যাম্প-৮ পশ্চিম আরসা সন্ত্রাসীদের হামলায় রোহিঙ্গা সন্ত্রাসী নবী হোসেন গ্রুপের সন্ত্রাসী মোহাম্মদ নবী (৪০) গুলিবিদ্ধ হন। তিনি ওই আশ্রয়শিবিরের বি-৩৯ ব্লকের মোহাম্মদ হাশিমের ছেলে। পুলিশের তত্ত্বাবধানে মোহাম্মদ নবীর চিকিৎসা চলছে।

পুলিশ জানায়, ওইদিন বিকেলে মোহাম্মদ নবীর বসতিতে অভিযান চালিয়ে অত্যাধুনিক একটি হ্যান্ড গ্রেনেড উদ্ধার করে এপিবিএন। রোহিঙ্গা বসতিতে এ গ্রেনেড কীভাবে এলো, তা নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। এটি মিয়ানমারের তৈরি অত্যাধুনিক গ্রেনেড বলে জানিয়েছে বোম ডিসপোজাল দল। এভাবে একের পর এক রোহিঙ্গা মাঝিকে (নেতা) হত্যার ঘটনায় ক্যাম্পজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer