Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

চার তরুণ লেখক পেলেন কালি ও কলম পুরস্কার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:০৩, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

চার তরুণ লেখক পেলেন কালি ও কলম পুরস্কার

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

এবার চার তরুণ লেখক পেলেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২২’। কবিতা, কথাসাহিত‍্য, প্রবন্ধ-গবেষণা ও শিশু-কিশোর সাহিত‍্যের জন্য এই পুরস্কার লাভ করেন তারা। শনিবার (২৮ জানুয়ারি) সন্ধ‍্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত অনুষ্ঠানে চার তরুণকে পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে দেওয়া হয় দুই লাখ টাকা, ক্রেস্ট ও সনদ। 

‘দূর পৃথিবীর গন্ধে’ বইয়ের জন্য কথাসাহিত্যে মাসউদ আহমাদ, ‘কৈবর্ত জাতিবর্ণের ইতিহাস’ গ্রন্থের জন্য প্রবন্ধ-গবেষণায় নিবেদিতা রায়, ‘সন্দেহ হবে না কেন’ কাব্যগ্রন্থের জন্য কবির কল্লোল এবং শিশু-কিশোর সাহিত্যে ‘কং পাহাড়ে শয়তান’ গ্রন্থের জন্য মাহফুজ রহমান লাভ করেছেন ২০২২ সালের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’। 

‘কালি ও কলম’ এর সম্পাদকমণ্ডলীর সভাপতি অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান। বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক, কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সদস্য লুভা নাহিদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে কালি ও কলমের প্রকাশক ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ এ সারওয়ার, পুরস্কারের বিচারকমণ্ডলী সদস্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বক্তব্য দেন।

বিজয়ী লেখক ও কবিদের অভিনন্দন জানিয়ে প্রধান অতিথি শিল্পী হাশেম খান বলেন, ‘আমি অনেক আনন্দিত আপনাদের মাঝে আসতে পেরে। কালি ও কলমের প্রথম সংখ্যা থেকেই আমি পড়ি, কালি ও কলম আমার মনের খোরাক। আমি বিশ্বাস করি, নতুন লেখকরা তাঁদের আরও অনেক সৃষ্টি দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে আর আমার মত পাঠকদের উজ্জীবিত করবে।’

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ এ সারওয়ার বলেন, আমার একটা বিশ্বাস দৃঢ় হয়েছে, পৃথিবীতে মানবকল্যাণের জন্য যত চিন্তা রয়েছে এর প্রতিটারই একটা সমাপ্তি আছে। মানুষের শৈল্পিক, সাহিত্যিক ও সাংস্কৃতিক অবমুক্তি ঘটলে এ সমাজের ইতিবাচক বিবর্তন ঘটতে পারে। আমরা যারা অর্থনীতির সঙ্গে সরাসরি যুক্ত তারা এই ক্ষেত্রে সৃজনশীল-মননশীল কাজে সাহস শক্তি যুগিয়ে যেতে পারি।

শুভেচ্ছা বক্তব‍্য দেন ‘কালি ও কলম’-এর প্রকাশক এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন ‘কালি ও কলম’-এর সম্পাদক সুব্রত বড়ুয়া। সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। এ পর্যন্ত ৫৪ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন।  

আইএফআইসি ব্যাংক-নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২২’ প্রদান উপলক্ষে এবার দুদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। গত ২৬ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার, সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছিলো ‘কবিতা ও কথন’ শীর্ষক কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠান। আজ (২৮ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হল বিজয়ী চার লেখককের হাতে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer