Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জম্মু-কাশ্মীরে মিলল লিথিয়াম খনির খোঁজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ১০ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

জম্মু-কাশ্মীরে মিলল লিথিয়াম খনির খোঁজ

ছবি- সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মীরে প্রথমবারের মতো লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

দেশটির কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, ভারতে এই প্রথম কোনও লিথিয়াম খনির খোঁজ মিলেছে। জম্মু-কাশ্মীরে রয়েছে এই খনি। কমপক্ষে ৫ দশমিক ৯ মিলিয়ন বা ৫০ লাখ টনেরও বেশি লিথিয়াম মজুত রয়েছে ওই খনিতে। ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতে ব্যবহৃত হয় লিথিয়াম
বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় খনি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া এই প্রথম দেশে লিথিয়াম সম্পদের খোঁজ পেয়েছে। জম্মু-কাশ্মীরের রেয়াসি জেলার সালাল-হাইমানা অঞ্চলের খনিতে মজুত রয়েছে ৫০ লাখ টনেরও বেশি লিথিয়াম। কেন্দ্রের তরফে আরও জানানো হয়, ৫১টি মিনারেল ব্লক, যার মধ্যে লিথিয়াম ও সোনা রয়েছে, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির হাতে তুলে দেওয়া হয়েছে।

কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, ৫১টি মিনারেল ব্লকের মধ্যে ৫টি ব্লক সোনার এবং বাকি ব্লকগুলিতে অন্যান্য খনিজ উপাদান, যার মধ্যে পটাশ, মলিবডেনাম, বেস মেটাল ইত্যাদি পাওয়া গেছে। জম্মু-কাশ্মীর, অন্ধ্র প্রদেশ, ছত্তীসগঢ়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্য প্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলঙ্গানা মিলিয়ে মোট ১১টি রাজ্যে এই মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গেছে। ২০১৮-১৯ সাল থেকে এখনও অবধি জিএসআই খনন করে এই ব্লকগুলি চিহ্নিত করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer