Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘নিপা ভাইরাসের চিকিৎসায় বক্ষব্যাধি হাসপাতালে ইউনিট করা হয়েছে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৩, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

‘নিপা ভাইরাসের চিকিৎসায় বক্ষব্যাধি হাসপাতালে ইউনিট করা হয়েছে’

ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সারা দেশে নিপা ভাইরাস নিয়ন্ত্রণে আছে। নতুন কোনো রোগী এখন আর পাওয়া যাচ্ছে না। তবে এই রোগের চিকিৎসায় বক্ষব্যাধি হাসপাতালে একটা ইউনিট করা হয়েছে।

সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কক্ষে নিপা ভাইরাস পরিস্থিতিসহ স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

নিপা ভাইরাসের চিকিৎসার প্রস্তুতি প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের প্রস্তুতি হিসেবে বক্ষব‌্যধি হাসপাতালে একটা ইউনিট করা হয়েছে। নিবিড় পরিচর্যা কেন্দ্রও (আইসিইউ) তৈরি করা হয়েছে; যেন সেখানে নিপা বা এ ধরনের কোনো ভাইরাসে আক্রান্ত হলে সঠিক চিকিৎসা পেতে পারে।

এর আগে গত ২৯ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের জানান, চলতি বছর নিপা ভাইরাসে আটজন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার ৭০ শতাংশ।

গত বছরের চেয়ে এবার নিপা ভাইরাসের সংক্রমণটা বেশি বলেও ওইদিন জানিয়েছিলেন স্বাস্থ‌্যমন্ত্রী। পরে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ‌্যা বেড়ে ১০ জন হয়। এর মধ্যে মারা যায় সাতজন।

দেশে ২০০১ সালে প্রথম নিপা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সেই থেকে এখন পর্যন্ত বিভিন্ন স্থান থেকে নিপা ভাইরাস প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলেছেন, নিপা ভাইরাস একটি জুনোটিক ভাইরাস, অর্থাৎ প্রাণীর মাধ্যমে মানবদেহে আসে। তবে প্রাণীর মাধ্যমে দূষিত খাবার বা আক্রান্ত ব্যক্তি থেকেও ভাইরাসটি ছড়াতে পারে। সাধারণত বাদুড় ও শূকর এ রোগ ছড়ায়।

বিশেষ করে টেরোপোডিডা পরিবারের ফ্রুট ব্যাট এই ভাইরাসের ন্যাচারাল হোস্ট হিসেবে কাজ করে। এই ধরনের বাদুড় খেজুর বা তালের রস ও ফলমূল খেয়ে বেঁচে থাকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer