Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিশ্ববিদ্যালয় যেন বাণিজ্যিক প্রতিষ্ঠান না হয়: রাষ্ট্রপতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১০, ৩১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:২৮, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয় যেন বাণিজ্যিক প্রতিষ্ঠান না হয়: রাষ্ট্রপতি

বিশ্ববিদ্যালয় যেন কোনোভাবেই বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত না হয় সে বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মঙ্গলবার কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রথম সমাবর্তনে তিনি বলেন, ‘শিক্ষাকে পণ্য বিবেচনা করে শিক্ষার নামে বিশ্ববিদ্যালয় যেন বাণিজ্যিক প্রতিষ্ঠান না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

রাষ্ট্রপতি বলেন, যারা ব্যবসা করতে চান বাংলাদেশে অনেক সম্ভাবনাময় খাত রয়েছে, সেখানে ব্যবসা করতে পারেন। কিন্তু শিক্ষাকে নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করুন। বিশ্ববিদ্যালয়গুলোকে বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত না করে জ্ঞান বিতরণ ও একবিংশ শতাব্দীর উপযোগী প্রাজুয়েট তৈরির প্রতিষ্ঠানে পরিণত করুন।

প্রযুক্তি শিক্ষার ওপর জোর দেয়ার আহ্বান জানিয়ে মো. আবদুল হামিদ বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রযুক্তিভিত্তিক শিক্ষার কোনো বিকল্প নেই। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ন্যানো টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলোকে মাথায় রেখে যুগোপযোগী শিক্ষাক্রম প্রণয়ন করতে হবে।

বিশ্ববিদ্যালয়কে শুধু সার্টিফিকেট প্রদানের প্রতিষ্ঠানে পরিণত না করে জ্ঞান উৎপাদনের প্রতিষ্ঠানে পরিণত করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, বৈশ্বিক নানা প্রতিকূলতা মোকাবিলা করেও সামনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তাই যুগের চাহিদা অনুযায়ী গ্রাজুয়েট তৈরি করতে হবে। উচ্চশিক্ষা যাতে কোনোভাবেই সার্টিফিকেট সর্বস্ব না হয়, তা নিশ্চিত করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer