Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ব্যাংক নোট থেকে রানি এলিজাবেথের ছবি সরাচ্ছে অস্ট্রেলিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ব্যাংক নোট থেকে রানি এলিজাবেথের ছবি সরাচ্ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক পরিবর্তনের সূত্রপাত করেছে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু। এর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডসহ প্রায় ৩০টি দেশের মুদ্রার নকশায় পরিবর্তন। এরইমধ্যে অস্ট্রেলিয়া নিজেদের ৫ ডলারের ব্যাংক নোট থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে। রানির ছবির পরিবর্তে আদিবাসী সংস্কৃতির ইতিহাস তুলে ধরবে দেশটি।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ফেডারেল সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক। তবে রানির ছবি সরানো হলেও ৫ ডলারের নোটে অস্ট্রেলিয়ার সংসদের ছবি থাকবে।

১৯৬৫ সালের মুদ্রা আইন অনুযায়ী অস্ট্রেলিয়ান মুদ্রায় বর্তমান রাজার প্রতিকৃতি থাকতে হবে। এটি অনেক কমনওয়েলথ দেশের প্রথা। ১৯৩৫ সাল থেকে ৩০টিরও বেশি দেশের মুদ্রায় রানির প্রতিকৃতি ব্যবহার করা হচ্ছে। ১৯৬৬ সাল থেকে ১৫ বিলিয়নেরও বেশি অস্ট্রেলিয়ান মুদ্রা তৈরি করা হয়েছে, যার সবকটিতেই রানির ছবি রয়েছে।

এদিকে, অস্ট্রেলিয়ানরা রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সংবলিত ৫ ডলারের ব্যাংক নোট ব্যবহার চালিয়ে যেতে পারবেন বলে এর আগেই নিশ্চিত করেছেন দেশটির একজন মুখপাত্র।

অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা প্রিন্টিং অস্ট্রেলিয়া দ্বারা মুদ্রিত এসব নোট। ১৩টি উৎপাদন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাজারে আসে এগুলো। দেশটির কয়েন তৈরি করে রয়্যাল অস্ট্রেলিয়ান মিন্ট।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer