Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৭, ১৫ মে ২০২৩

প্রিন্ট:

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ

ফাইল ছবি

শেষ ওভারে আয়ারল্যান্ডের দরকার ছিল ১০ রান। তবে হাসান মাহমুদের দারুণ বোলিংয়ে সে রানই তুলতে পারেননি আইরিশ ব্যাটাররা। ফলে সিরিজের শেষ ম্যাচেও ৪ রানের জয় পেল বাংলাদেশ। এর মধ্য দিয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ তে জিতে নিল সফরকারী বাংলাদেশ।

এক সময় মনে হচ্ছিল ম্যাচটা অতি সহজেই জিতবে স্বাগতিকরা। এক সময় বল থেকে রান কম লাগত আয়ারল্যান্ডের। তবে শেষ কয়েক ওভারে দারুণ বোলিং করেন মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ। শেষ দিকে এই দুই বোলারের দুর্দান্ত বোলিংয়ে চেমসফোর্ডে তিন ম্যাচের সিরিজ ২-০ তে জিতে নিল টাইগাররা।

টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। শুরুতে ব্যাটিংয়ে নেমে তামিম-মুশফিকের হাত ধরে ২৭৪ রানের পুঁজি পায় বাংলাদেশ। তামিম দলের হয়ে সর্বোচ্চ ৬৯ রানের ইনিংস খেলেন। মুশফিকের ব্যাট থেকে আসে ৪৫ রান।

এছাড়াও, মেহেদি মিরাজ ৩৭ ও শান্ত ও লিটনের ব্যাট থেকে আসে ৩৫ রান। এই ছোট ছোট ক্যামিওতে শেষ পর্যন্ত ৪৮.৫ ওভারে ২৭৪ রানে অলআউট হয় বাংলাদেশ দল। এই ম্যাচটা পরীক্ষা-নিরীক্ষার জন্য বেছে নিয়ে অভিষেক ঘটানো হয়েছে দুই নতুন মুখের। টাইগারদের জার্সিতে এদিন অভিষেক হয়েছে ওপেনার রনি তালুকদার ও পেস বোলিং অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরীর। এছাড়া আইপিএলের পর এদিনই প্রথম বাংলাদেশের হয়ে খেলতে নামেন মুস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ডের পক্ষে আদায়ার সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন। এছাড়া ২টি করে উইকেট নেন ম্যাকব্রাইন ও ডকরেল। একটি উইকেট নেন ক্রেইগ ইয়ং।

জবাবে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর ১০৯ রানের দারুণ এক জুটি গড়েন পল স্টার্লিং (৬০) ও আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবির্নি (৫৩)। এরপর দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পরলেও সেখান থেকে দলের হাল ধরেন টাকার ও টেক্টর। এই দুই ব্যাটার ৭৯ রানের জুটি দলকে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলো।

তবে হঠাৎ এক ঝড় সবকিছু ওলট-পালট করে দেয়। তাসের ঘরের মতো ভেঙ্গে দেয় আয়ারল্যান্ডের ব্যাটিং লাইন আপ। মুস্তাফিজ ও হাসান মাহমুদের বোলিং তোপে দিশেহারা হয়ে পড়ে আইরিশরা। শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার খেলে ৯ উইকেটে ২৭০ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস। মুস্তাফিজুর রহমান নেন ৪ উইকেট। পাশাপাশি ম্যাচসেরার পুরস্কারও ওঠে তার হাতে। আর হাসান মাহমুদও পেয়েছেন ২ উইকেট।  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer