Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সুদানে সংঘাত: দেশে ফেরার আকুতি ৭০০ বাংলাদেশির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ২৯ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

সুদানে সংঘাত: দেশে ফেরার আকুতি ৭০০ বাংলাদেশির

ছবি- সংগৃহীত

সংঘাতময় পরিস্থিতিতে সুদান থেকে দেশে ফিরতে চেয়েছেন প্রায় ৭০০ বাংলাদেশি। তাদের খার্তুম থেকে পোর্ট সুদান পর্যন্ত সড়কপথে পরে সৌদি নৌবাহিনীর জাহাজে সৌদি আরবের জেদ্দায় নেয়ার ব্যবস্থা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখান থেকে বিমানে বাংলাদেশে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে চলমান সংঘর্ষে গত দুই সপ্তাহে প্রাণ হারিয়েছেন প্রায় ৫০০ মানুষ। হামলা হয়েছে দেশটিতে বাংলাদেশ রাষ্ট্রদূতের বাসায়। অরক্ষিত হয়ে পড়েছে দেশটিতে অবস্থানরত প্রায় দেড় হাজার বাংলাদেশি।

যার মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন। এদিকে, আটকেপড়া অনেক বাংলাদেশি পানি ও খাদ্য সংকটে রয়েছেন।

আটকে পড়া কয়েকজন বাংলাদেশি এক ভিডিও বার্তায় বলেন, ‘আমরা সুদানে অনেক বিপদগ্রস্ত হয়ে আছি। আমাদের রক্ষা করেন, আমরা অনেক বিপদে আছি। আমরা একরুমে ১০-১২ জন না খেয়ে দিন পার করতেছি।’

আটকেপড়া বাংলাদেশিদের আরেক ভিডিও বার্তায় তারা তাদের বাসার ভেতরের অবস্থা দেখান। সেই ভিডিওতে দেখা যায়, তাদের বাসায় সব এলোমেলো অবস্থায় পড়ে আছে। তাদের প্রয়োজনীয় জিনিসপত্র লুটপাট করে নিয়ে গেছে।

ওই ভিডিওতে একজন বলেন, আমার মোবাইলসহ মূল্যবান সব জিনিসপত্র নিয়ে গেছে। আমরা সবাই আতঙ্কে আছি।

পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানানো হয়, আটকে পড়া বাংলাদেশিদের প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং সেখান থেকে পোর্ট জেদ্দায় নেয়া হবে। জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের কয়েকটি ফ্লাইটে এ বাংলাদেশিদের ঢাকায় আনার ব্যবস্থা করা হচ্ছে।

সুদানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইতোমধ্যেই খার্তুম এবং এর আশপাশের শহর থেকে বাংলাদেশিদের ৮৫০ কিলোমিটার দূরে অবস্থিত পোর্ট সুদানে পরিবহনের জন্য ৯টি বাসের ব্যবস্থা করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, জেদ্দায় বাংলাদেশ কনসুলেট জেনারেলের একটি দল দূতাবাসকে সহায়তার জন্য রোববার (৩০ এপ্রিল) সুদান পৌঁছাবে। বাংলাদেশিদের পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় নেয়ার জন্য সৌদি সরকার বিনামূল্যে নৌবাহিনীর জাহাজ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

২ মে'র মধ্যে বাংলাদেশিদেরকে পোর্ট সুদানে নিয়ে আসা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। ৩ বা ৪ মে'র মধ্যে বাংলাদেশিরা জেদ্দা পৌঁছে যাবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, জেদ্দার দুটি বাংলাদেশ স্কুলে সুদান প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ ও সাময়িক বাসস্হানের ব্যবস্থা করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer