Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

অস্কারে সেরা চলচ্চিত্র, অভিনেতা-অভিনেত্রীর পুরস্কার জিতলেন যারা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ১৩ মার্চ ২০২৩

প্রিন্ট:

অস্কারে সেরা চলচ্চিত্র, অভিনেতা-অভিনেত্রীর পুরস্কার জিতলেন যারা

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে চলছে বিশ্বের চলচ্চিত্র জগতের বহুল প্রতীক্ষিত উৎসব একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ৯৫তম আসর। সেখানে জড়ো হয়েছেন হলিউডসহ বিশ্বের বিনোদন জগতের নামি-দামি সব তারকা। এখন পর্যন্ত অধিকাংশ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়ে গেছে। ঘোষিত হয়েছে সেরা চলচ্চিত্র ও সেরা অভিনেতা-অভিনেত্রীসহ গুরুত্বপূর্ণ সব পুরস্কার।

অস্কারের ৯৫তম আসরে সেরা চলচ্চিত্র ক্যাটগরিতে পুরস্কার জিতে নিয়েছে, ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট। দারুণ এ চলচ্চিত্রটি নির্মাণের স্বীকৃতি হিসেবে ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট জিতে নিয়েছেন সেরা পরিচালকের খেতাবও। 

কেবল তাই নয়, ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর শ্রেষ্ঠত্বের মুকুটে যুক্ত হয়েছে আরও কয়েকটি পালক। এর মধ্যে এ চলচ্চিত্রে অভিনয় করা মিশেল ইয়ো জিতে নিয়েছেন ৯৫ত অস্কারের সেরা অভিনেত্রীর পুরস্কার। পুরস্কার গ্রহণের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তার চরিত্রের কথা উল্লেখ করে বিশ্বের সব মাকে ‘সুপারহিরো’ বলে আখ্যা দেন এ অভিনেত্রী। 

সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক এবং সেরা অভিনেত্রীসহ আরও বেশ কয়েকটি পুরস্কার ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর ঘরে গেলেও সেরা অভিনেতার পুরস্কার ঘরে তুলেছেন ‘দ্য মামি’ ট্রিলজির রিক খ্যাত অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। ‘দ্য হোয়েল’ সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান তিনি। 

এর বাইরে, এবারের অস্কারে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ভিয়েতনামি বংশোদ্ভূত মার্কিন অভিনেতা কে হুই কুয়ান। এবারই প্রথমবারের মতো অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমায় অসাধারণ অভিনয়ের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান কুয়ান।

‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের সুবাদে এ বছর সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জেমি লি কোর্তোয়া। এ ছবিটির অভিনেতা কে হুই কুয়ানও সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নেন। এর মাধ্যমে সেরা পার্শ্ব অভিনেতা এবং পার্শ্ব অভিনেত্রী দুটি পুরস্কারই পেলেন একই চলচ্চিত্রে কাজ করা দুই শিল্পী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer