Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

ট্রানজিট ক্যাম্পে ১৮০ রোহিঙ্গা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ট্রানজিট ক্যাম্পে ১৮০ রোহিঙ্গা

ছবি- সংগৃহীত

বান্দরবানের তুমব্রু সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম দফায় ৩৫ পরিবারের ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার সকাল ৮টা থেকে রোহিঙ্গাদের সরানোর কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামসুদ্দৌজা নয়ন।

তিনি জানান, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১৮০ জনকে ঘুমধুমে অবস্থিত ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যদের ক্যাম্পে সরিয়ে নেওয়া হবে।

এর আগে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমারের স্বশস্ত্র দুটি গোষ্ঠির মধ্যে সংঘাতের জেরে শূন্যরেখার ক্যাম্প থেকে প্রায় ৫ হাজার রোহিঙ্গা পালিয়ে যায়। বাংলাদেশের তুমব্রুতে কোনারপাড়ায় আশ্রয় নেয় ২ হাজার ৯৭০ জন রোহিঙ্গা। বাকীদের হদিস মেলেনি। আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে।

স্থানান্তর হওয়া রোহিঙ্গা নাগরিক জুলেখা আক্তার (৫৫) ও জাহিদ হাসান (৩৯) জানান, তারা চাকমারকুল ২১ নম্বর ক্যাম্পে নিবন্ধিত আছে। সেখানে তাদের কোনো আত্নীয়-স্বজন না থাকায় তারা কোনারপাড়া ক্যাম্পে অবস্থান করতেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer