Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

চবির চারুকলা বন্ধ ঘোষণা: রাত ১০টার মধ্যে ক্যাম্পাস ছাড়ার নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪২, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

চবির চারুকলা বন্ধ ঘোষণা: রাত ১০টার মধ্যে ক্যাম্পাস ছাড়ার নির্দেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক মাসের জন্য ইনস্টিটিউটটি বন্ধ থাকবে বলে জানা গেছে।শিক্ষার্থীদের বৃহস্পতিবার রাত ১০টার মধ্যে ক্যাম্পাস এবং ছাত্রাবাস ত্যাগের নির্দেশ দিয়েছে প্রশাসন।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয় এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিন্ডিকেট। এর আগে বুধবার রাতে প্রায় ৫০ পুলিশ সদস্যের সহায়তায় চারুকলার তালা ভেঙে ইনস্টিটিউটের ভেতরে প্রবেশ করে প্রক্টরিয়াল বডি। এরপর ইনস্টিটিউটের ভেতরে অবস্থিত শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের প্রতিটি কক্ষ ও শিক্ষক ক্লাবে তল্লাশি চালান। রাত সাড়ে ১২টায় শুরু হয়ে তল্লাশি চলে প্রায় রাত ২টা পর্যন্ত। মূলত ক্লাসে ফেরা নিয়ে চারুকলার শিক্ষার্থীদের পাল্টাপাল্টি অবস্থানের কারণে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা এবং বহিরাগতদের উচ্ছেদের উদ্দেশে এই অভিযান চালানো হয়।অভিযান চলাকালে রাতে ১২টা ৪০ মিনিটের দিকে শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের ১০৫ নম্বর কক্ষ থেকে ইনস্টিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এক ছাত্রীকে আটক করা হয়। পরে মুচলেকা নিয়ে তাঁকে ছেড়ে দেওয়া হয়। এ ছাড়া অপর আরেকটি কক্ষ থেকে গাঁজাও উদ্ধার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ক্লাসে ফেরা নিয়ে ছাত্রদের দুই গ্রুপ পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে। তাই যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে এবং বহিরাগত আছে কি না, তা দেখতে আমরা রাতে চারুকলায় অভিযান চালিয়েছি। এ সময় ছাত্রদের হোস্টেলের একটি কক্ষে অবস্থানরত এক ছাত্রীকে আটক করি। নিয়মানুযায়ী হোস্টেল ওয়ার্ডেনের অনুমতি ছাড়া রাতে কিংবা দিনে কোনো সময়ই ছাত্রীরা ছাত্রদের হোস্টেলে প্রবেশ করতে পারে না। কিন্তু ওই ছাত্রী কোনো অনুমতি না নিয়ে অবস্থান করায় তাকে আটক করা হয়। পরে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়। এ ছাড়া অপর আরেকটি কক্ষে কিছু মাদকদ্রব্যও পাওয়া যায়।

তিনি আরো বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী আগামী এক মাস বন্ধ থাকবে ইনস্টিটিউট। এ সময় অনলাইনে ক্লাস নেবেন শিক্ষকরা। পাশাপাশি আজ রাত ১০টার মধ্যে শিক্ষার্থীদের চারুকলা ক্যাম্পাস ত্যাগের নির্দেশনাও দিয়েছে সিন্ডিকেট।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer